• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

কাবার নতুন গিলাফে ১৫০ কেজি স্বর্ণ


ধর্মচিন্তা ডেস্ক সেপ্টেম্বর ১১, ২০১৬, ০৩:৫৯ পিএম
কাবার নতুন গিলাফে ১৫০ কেজি স্বর্ণ

আজ ৯ জিলহজ। শুরু হয়েছে মুসলিম বিশ্বের সর্ববৃহৎ মিলনমেলা পবিত্র হজ পালন। নিয়ম অনুযায়ী প্রতি বছরের ন্যায় এবছরও পবিত্র কাবা শরিফের গায়ে পরানো হয়েছে নতুন গিলাফ। যাতে ব্যবহার করা হয়েছে ১৫০ কেজি স্বর্ণ।

প্রতি বছর হজ শুরুর প্রথম দিন বাদ ফজর পবিত্র কাবা শরিফের গায়ে পরানো হয় নতুন গিলাফ।  আরাফাতের ময়দান থেকে হাজিরা এ দিন কাবা শরিফে ফিরে এসে কাবার গায়ে নতুন গিলাফ দেখতে পান।

কাবার গিলাফ পরির্তনের দিন আজ। এ বছর কাবার পবিত্র গিলাফ তৈরি করতে ব্যবহার করা হয়েছে ১৫০ কেজি স্বর্ণ ও ৬৭০ কেজি রেশম কাপড়। গিলাফের মোট আয়তন ৬৫৮ বর্গমিটার। ৪১টি থানের প্রতিটি থান ১ মিটার লম্বা, ৯৫ সেন্টিমিটার চওড়া। যার একটা আরেকটার সাথে সেলাই করা।

পবিত্র কাবা শরিফের দরজা ও বাইরের গিলাফ দুটোই মজবুত রেশমি কাপড় দিয়ে তৈরি। গিলাফের মোট পাঁচটি টুকরা বানানো হয়। চারটি টুকরা চারদিকে এবং পঞ্চম টুকরাটি দরজায় লাগানো হয়। টুকরাগুলো পরস্পর সেলাইযুক্ত।

গত বছর পবিত্র গিলাফ তৈরি করতে ব্যবহার করা হয়েছিল ১২০ কেজি স্বর্ণ এবং ২৫ কেজি রুপা। পবিত্র গিলাফের ওপর স্বর্ণ দিয়ে লেখা থাকে “লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলাল্লাহ”, “আল্লাহু জাল্লে জালালুহু”, “সুবহানাল্লাহু ওয়া বেহামদিহি, সুবহানাল্লাহিল আযিম” এবং “ইয়া হান্নান, ইয়া মান্নান”। চার কোণায় লেখা থাকে সুরা ইখলাস।

সৌদির বিখ্যাত ‘কিসওয়া’ ফ্যাক্টরির শতাধিক বুনন বিশেষজ্ঞদের নিখুঁত কাজের মাধ্যমে তৈরি করা হয় এ গিলাফ। যাতে ব্যয় হয় লাখ লাখ সৌদি রিয়েল। নতুন গিলাফ পরানোর পর খণ্ড খণ্ড করা হয় পুরাতন গিলাফ। ওই খণ্ডগুলো বিশ্বের বিভিন্ন ইসলামি চিন্তাবিদদের উপহার হিসেবে দেয়া হয়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!