• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

১ জুলাই থেকে অবৈধ মোবাইলফোন বন্ধ হচ্ছে


নিজস্ব প্রতিবেদক জুন ১৬, ২০২১, ০৭:৪৪ পিএম
১ জুলাই থেকে অবৈধ মোবাইলফোন বন্ধ হচ্ছে

ফাইল ফটো

ঢাকা: অবৈধ স্মার্টফোন বন্ধের জন্য আগামী ১ জুলাই থেকে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) নামক প্রযুক্তি চালু করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বুধবার (১৬ জুন) বিটিআরসির স্পেকট্রাম বিভাগের পরিচালক ড. মো. সোহেল রানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিটিআরসি বলেছে, ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) তালিকায় যেসব ফোন থাকবে না সেগুলো অবৈধ হিসেবে বিবেচিত হবে। সেগুলো আর চালু করা যাবে না। তবে যাদের কাছে ইতোমধ্যে অবৈধ ফোন চালু আছে তাদের সময় দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, “বর্তমানে দেশে মোবাইলফোন গ্রাহক সংখ্যা প্রায় ১৬ কোটিরও অধিক। মোবাইলফোন গ্রাহকদের চাহিদা পূরণের জন্য প্রতিবছর বিদেশ থেকে প্রায় এক দশমিক পাঁচ কোটি মোবাইল হ্যান্ডসেট আমদানির পাশাপাশি কর ফাঁকি দিয়ে অবৈধভাবেও হ্যান্ডসেট আমদানির অভিযোগ আছে। মোবাইল হ্যান্ডসেট ব্যবহারের ক্ষেত্রে সার্বিকভাবে শৃঙ্খলা বজায় রাখার জন্য বিটিআরসি ১ জুলাই, ২০২১ থেকে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) চালু করা হচ্ছে।”

সম্প্রতি বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেছেন, “আমরা ব্যবস্থাটি এমনভাবে চালু করব যাতে গ্রাহকের ওপর চাপ না পড়ে। মূলত রাজস্ব ফাঁকি ও অবৈধ স্মার্টফোনের মাধ্যমে সন্ত্রাসী কার্যকলাপ ঠেকানোর লক্ষ্যে কাজটি করা হচ্ছে।” মোবাইল ব্যবসায়ীদের হিসাবে, দেশে বর্তমানে প্রায় তিন কোটি অবৈধ হ্যান্ডসেট মানুষের হাতে রয়েছে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!