• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

লিংকডইন অ্যাকাউন্ট হ্যাক করতে সাইবার হামলা


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক: আগস্ট ১৯, ২০২৩, ০১:০৮ পিএম
লিংকডইন অ্যাকাউন্ট হ্যাক করতে সাইবার হামলা

ঢাকা: লিংকডইন অ্যাকাউন্ট হ্যাক করতে সাইবার হামলা চালাচ্ছে হ্যাকাররা। বর্তমানে অনেক লিংকডইন অ্যাকাউন্ট লক হয়ে গেছে বা হ্যাকারদের দখলে রয়েছে। 

হ্যাকড করা অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ফিরিয়ে দেওয়ার বিনিময়ে অর্থ দাবি করছে হ্যাকাররা। দাবি করা অর্থ না দিলে অ্যাকাউন্ট মুছে ফেলার হুমকিও দিচ্ছে তারা।

অনেক ব্যবহারকারী অ্যাকাউন্ট লক এবং বেদখল হওয়ার বিষয়ে লিংকডইন কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেছেন। কিন্তু এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি লিংকডইন কর্তৃপক্ষ। আর তাই রেডিট, খুদে ব্লগ লেখার ওয়েবসাইট এক্সে (টুইটার) এ বিষয়ে অভিযোগও করেছেন অনেক লিংকডইন ব্যবহারকারী। তাদের দাবি, হ্যাকড অ্যাকাউন্ট উদ্ধারে লিংকডইনের পরামর্শগুলো তেমন কার্যকর নয়।

কোন পদ্ধতিতে লিংকডইন অ্যাকাউন্ট হ্যাক করা হচ্ছে, এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানা যায়নি। তবে রেডিটে একজন লিংকডইন ব্যবহারকারী জানিয়েছেন, ‘আমার অ্যাকাউন্টটি ছয় দিন আগে হ্যাক করা হয়েছে। হ্যাকাররা মাঝরাতে ই-মেইল পরিবর্তন করে অ্যাকাউন্টটি নিজেদের দখলে নিয়েছে, যা ঠেকানোর ক্ষমতা আমার ছিল না।’ 

সাইবার নিরাপত্তা-বিশেষজ্ঞদের ধারণা, দুর্বল বা সহজ পাসওয়ার্ডযুক্ত লিংকডইন অ্যাকাউন্টগুলোতে সাইবার হামলা চালানো হচ্ছে। সাইবার হামলার পর দ্রুত পাসওয়ার্ড এবং ই-মেইল ঠিকানা পরিবর্তন করে অ্যাকাউন্টগুলো নিজেদের দখলে নিচ্ছে হ্যাকাররা। আর তাই লিংকডইন অ্যাকাউন্টে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ দিয়েছেন তারা।

এআর

Wordbridge School
Link copied!