• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

জিমেইলের পাসওয়ার্ড ভুলে গেলে যা করবেন


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক ডিসেম্বর ৮, ২০২৩, ০৩:৫০ পিএম
জিমেইলের পাসওয়ার্ড ভুলে গেলে যা করবেন

ঢাকা : ব্যক্তিগত হোক কিংবা অফিসের কাজ, বর্তমানে বেশিরভাগ মানুষই জিমেইল ব্যবহার করেন। জিমেইল অ্যাকাউন্টের সাহায্যে কেবল কাউকে ইমেইল পাঠাতে পারবেন এমন না, অন্য প্ল্যাটফর্ম বা ওয়েবসাইটগুলোতে লগ ইন করতে পারবেন। এমনকি একটি নতুন প্ল্যাটফর্মে অ্যাকাউন্টও তৈরি করতে সহায়ক হয় জিমেইল। কিন্তু প্রয়োজনীয় মুহূর্তে দেখা গেল অ্যাকাউন্টের পাসওয়ার্ড মনে নেই। তবে এক্ষেত্রে সমাধান দিয়েছে গুগল। কয়েকটি ধাপ অনুসরণ করলে সহজেই আপনার জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিকভার করতে পারবেন। 

জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিকভারের উপায়

* প্রথমে আপনার জিমেইল অ্যাকাউন্টের লগইন পেজে যেতে হবে। এরপর ‘ফরগট ইমেইল?’ লেখা লিঙ্কে ক্লিক করুন।

* আপনার জিমেইল আইডি লিখে ‘রিকভার পাসওয়ার্ড’ আপশনে ক্লিক করতে হবে।

* জিমেইল অ্যাকাউন্ট রিকভার করার জন্য আপনাকে দুটি অপশন দেওয়া হবে। এর মধ্যে একটি অপশনে ‘মোবাইল ফোন নম্বর’ লেখা থাকবে। এর সহায়তায় আপনার ফোনে যে সিমটি রয়েছে, সেই নম্বরের মাধ্যমে আপনি পাসওয়ার্ড উদ্ধার করতে পারবেন। অন্য অপশনে ইমেইল অ্যাড্রেস লেখা থাকবে। আপনি সেই ইমেইল অ্যাড্রেস দিয়ে অ্যাকাউন্টে ঢুকতে পারবেন।

* আপনি যদি আপনার জিমেইল অ্যাকাউন্টটি একটি মোবাইল ফোন নম্বর বা অন্য একটি ইমেইল অ্যাড্রেসের সঙ্গে লিঙ্ক করে থাকেন, তাহলেই আপনি ওপরের ওই দুই অপশনের একটি ব্যবহার করে আপনার পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারবেন।

* মোবাইল ফোন নম্বর বা ইমেইল অ্যাড্রেস না দেওয়া থাকলে আপনাকে গুগল অ্যাকাউন্টের সিকিওরিটি প্রশ্নের উত্তর দিতে হবে। আপনি যদি আপনার জিমেইল অ্যাকাউন্টের জন্য সিকিওরিটি প্রশ্ন এবং উত্তর সেট করেন, তাহলে আপনি সঠিক উত্তর দিয়ে আপনার পাসওয়ার্ড রিকভার করতে পারবেন।

* সিকিওরিটি প্রশ্নের উত্তর দেওয়ার জন্য, জিমেইল অ্যাকাউন্ট তৈরির সময় আপনার দেওয়া উত্তরগুলো মনে রাখতে হবে। সিকিওরিটি প্রশ্নের উত্তর মনে না থাকলে আপনি গুগল অ্যাসিস্টের সাহায্য নিতে পারেন। গুগল অ্যাসিস্ট আপনার জিমেইল অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে সাহায্য করবে।

এমটিআই

Wordbridge School
Link copied!