• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ভয় ধরাচ্ছে ‘নতুন করোনা’


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২১, ২০২০, ০৯:৩৭ পিএম
ভয় ধরাচ্ছে ‘নতুন করোনা’

ফাইল ছবি

ঢাকা: চোখ বুজলে এখনও আবছা-ঘোলাটে সেই লকডাউন, রাজপথে কুকুর-বিড়ালের হাকডাক, খাবারের জন্য হাহাকার, প্রিয়জনের বাড়িয়ে দেয়া হাত ছুঁয়ে দেখতে ভয়।হায়...কী যেন হয়!

সেই ভয় থেকে কিছুটা হলেও বেড়িয়ে এসেছে মানুষ। ইতোমধ্যে এসে গেছে মহামারি করোনা ভাইরাসের ভ্যাকসিন।বাংলাদেশেও আসতে যাচ্ছে জানুয়ারি-ফেব্রুয়ারির মধ্যে। এ খবরে মনের ভয় কমে গেছে অনেকটা।আত্মবিশ্বাসী মানুষ ভাবছি- আর বুঝি বেশি দিন নেই, করোনাকে হারিয়ে দিয়ে বীর দর্পে এগিয়ে যাবো আমরা ‘সৃষ্টির সেরা জীব’।

কিন্তু আরেক খবরে ফের দানা বাঁধছে ভয়। হায়... আবার যেন কী হয়!

বিশ্বের প্রথম দেশ হিসেবে নাগরিকদের করোনা ভাইরাসের ভ্যাকসিন দেওয়া শুরু করেছে ব্রিটেন।তবে এরইমধ্যে নতুন বৈশিষ্ট্যের করোনা ভাইরাসের সংক্রমন ঘটেছে দেশটিতে। 

ব্রিটেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে দ্রুত গতিতে ছড়িয়ে পড়া নতুন করোনা ভাইরাসের বিষয়ে সতর্ক করে দিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। জনগণকে শারীরিক দূরত্ব বজায় রাখার মতো বিধিগুলো কঠোরভাবে মেনে চলার তাগিদ দিয়েছেন তিনি।  

হ্যানকক বলেছেন, পরিস্থিতি খুবই গুরুতর। দ্রুত ভ্যাকসিন প্রয়োগ করতে না পারলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা খুবই কঠিন হবে।

এর আগে শনিবার (১৯ ডিসেম্বর) ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, নতুন করোনা ভাইরাস ৭০ শতাংশ বেশি সংক্রামক।

শনিবার বৃটেনে জারি হয়েছে টিয়ার ৪ লকডাউন। লন্ডনসহ দেশের এক তৃতীয়াংশ অঞ্চলজুড়ে এই লকডাউন কার্যকর হয়েছে। যদিও ঘোষণায় বলা হয়েছে, আগামি ৩১ ডিসেম্বর এই লকডাউনের বিষয়টি আবারো পর্যালোচনা করা হবে তবে এটি কয়েক মাস ধরে জারি থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন বৃটিশ স্বাস্থ্যমন্ত্রী।

এদিকে করোনা ভাইরাসের নতুন প্রজাতি দেখা দেওয়ার পর ইউরোপ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে ব্রিটেন। পৃথিবীর বিভিন্ন দেশ যুক্তরাজ্যের ক্ষেত্রে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। ফ্রান্স ব্রিটেনের সাথে তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে।এর ফলে ব্রিটেনের ইংলিশ চ্যানেলের তীরবর্তী ডোভারের ফেরি ও টানেল দিয়ে পার হয়ে সকল গাড়ি ও ট্রাকের ফ্রান্সে ঢোকা বন্ধ হয়ে গেছে।

জার্মানি, ইতালি, বেলজিয়াম, আয়ারল্যান্ড, তুরস্ক এবং কানাডা ইতিমধ্যেই যুক্তরাজ্যের সাথে বিমান চলাচল স্থগিত করেছে।ভারতও যুক্তরাজ্য থেকে আসা বিমানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।সৌদি আরব বন্ধ ঘোষণা করেছে আন্তর্জাতিক সব ফ্লাইট।

এর বিরূপ প্রতিক্রিয়া পড়েছে শেয়ারবাজারে। তা ছাড়া ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের দামেও পতন ঘটেছে।খাদ্য সংকটও দেখা দিতে পারে ব্রিটেনে।

জানা গেছে, নতুন প্রজাতির ভাইরাসটি খুবই দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। একই প্রজাতির ভাইরাস পাওয়া গেছে নেদারল্যান্ডস, ডেনমার্ক ও অস্ট্রেলিয়াতেও।

কিন্তু মাত্র কয়েক মাস আগেও ইংল্যান্ডে যার কোন অস্তিত্ব ছিল না, কয়েক মাস পরে এসে সেই নতুন  বৈশিষ্ট্য বিশিষ্ট করোনাভাইরাস কিভাবে এতটা ছড়িয়ে পড়লো?

ব্রিটিশ সরকারের সংক্রমণ বিষয়ক উপদেষ্টারাও মোটামুটি নিশ্চিত যে এটা করোনাভাইরাসের অন্য ভ্যারিয়ান্টের তুলনায় দ্রুত ছড়িয়ে পড়ে।

সব কাজই এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। এখনও অনেক অনিশ্চয়তা এবং অনেক প্রশ্নের উত্তর এখনও অজানা রয়েছে।

নতুন এই করোনা ভাইরাসটি উদ্বেগ ছড়াচ্ছে মূলত ৩ কারণে-

-এটি ভাইরাসের অন্য সংস্করণগুলোকে প্রতিস্থাপিত করছে।

-এটির বিভাজন বা রূপান্তর ভাইরাসের কিছু অংশে পরিবর্তন আনে, যা গুরুত্বপূর্ণ।

-এসব বিভাজনের মধ্যে বেশ কিছু ল্যাবে পরীক্ষার পর দেখা গেছে যে এগুলো মানুষের দেহের কোষকে সংক্রমিত করার ভাইরাসের যে সক্ষমতা তা বাড়ায়।

এসব বৈশিষ্ট্য ভাইরাসটিকে সহজে ছড়িয়ে পড়ার সক্ষমতা দেয়।

এটি উপযুক্ত পরিবেশ পেলে দ্রুত হারে ছড়িয়ে পড়তে পারে - যেমন লন্ডনের মতো জায়গা, যেখানে এর আগে পর্যন্ত দ্বিতীয় স্তরের বিধি-নিষেধ ছিল।

এদিকে নতুন করোনার আবির্ভাবে আন্তর্জাতিক রুটের সব ফ্লাইট চলাচল ফের বন্ধ করতে পারে বাংলাদেশ।এ ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত গ্রহণে চিন্তা-ভাবনা চলছে। শিগগিরই আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে বিশ্বব্যাপী চলমান মহামারি করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি বিবেচনায় ফ্লাইট বন্ধ হবে কী হবে না, সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সোমবার (২১ ডিসেম্বর) বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলের সঙ্গে আলাপকালে বলেন, দ্বিতীয় দফায় করোনাভাইরাসের সংক্রমণ যেন মারাত্মক আকার ধারণ না করে, সেজন্য এই মুহূর্তে আন্তজার্তিক রুটের সব ফ্লাইট চলাচল ফের বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া প্রয়োজন।

তিনি আরও বলেন, প্রথম দফায় সংক্রমণকালে ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত যাত্রীদের মাধ্যমেই দেশে করোনাভাইরাসের সংক্রমণ হয়। পরে তা সারাদেশে ছড়িয়ে পড়ে। আন্তর্জাতিক রুটের সব ফ্লাইট বন্ধ করার ব্যাপারে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়সহ সরকারের উচ্চ মহলে জানিয়েছেন বলে জানান তিনি।

এরইমধ্যে সৌদি আরবের জেদ্দা, রিয়াদ ও দাম্মাম এবং ওমানগামী বাংলাদেশ বিমানের সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!