• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভারতেরও হেরে যাওয়ার দিন নতুন রেকর্ড কোহলির


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৯, ২০২০, ০৬:৪৫ পিএম
ভারতেরও হেরে যাওয়ার দিন নতুন রেকর্ড কোহলির

ঢাকা: আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলে ২২ হাজার রানের রেকর্ড গড়েছেন বিরাট কোহলি। 

ভারতীয় ক্রিকেট দলের এই অধিনায়ক রোববার (২৯ নভেম্বর)  সিডনির ক্রিকেট গ্রাউন্ডে ৮৭ বলে ৮৯ রান করার মধ্য দিয়ে নতুন মাইলফলক স্পর্শ করেন।

টেস্টের সাদা পোশাকে ৮৬ ম্যাচ খেলে ২৭টি সেঞ্চুরির সাহায্যে ৭ হাজার ২৪০ রান করেছেন কোহলি। ওয়ানডে ক্রিকেটের ২৫০ ম্যাচে ৪৩টি সেঞ্চুরিতে ১১ হাজার ৯৭৭ রান করেছেন তিনি। আর টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে ৮২ ম্যাচে ২ হাজার ৭৯৪ রান করেন কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে সবমিলিয়ে কোহলির রান হল ২২ হাজার ১১।

আন্তর্জাতিক ক্রিকেটে  রেকর্ড ১০০টি সেঞ্চুরিতে সবচেয়ে বেশি ৩৪ হাজার ৩৫৭ রান সংগ্রহ করেন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। 

দ্বিতীয় সর্বোচ্চ ২৮ হাজার ১৬ রান করেন শ্রীলংকার কিংবদিন্ত কুমার সাঙ্গাকারা। তিনি ৫৯৪ ম্যাচে ৬৩ সেঞ্চুরিতে এ রান করেন। 

তৃতীয় সর্বোচ্চ ২৭ হাজার ৪৮৩ রান সংগ্রহ করেছেন অস্ট্রেলিয়ার সাবেক সফল অধিনায়ক রিকি পন্টিং। ২৫ হাজার ৯৫৭ রান করে চতুর্থ পজিশনে রয়েছেন শ্রীলংকার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে।  

রান সংগ্রহে পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম পজিশনে থাকা জ্যাক ক্যালিস, রাহুল দ্রাবিড় ও ব্রায়ান লারা যথাক্রমে ২৫৫৩৪, ২৪২০৮ ও ২২ হাজার ৩৫৮ রান করেন। 

রান সংগ্রহে অষ্টম পজিশনে রয়েছেন বিরাট কোহলি।  তিনি ইতোমধ্যে ২২ হজার ১১ রান করেছেন। কোহলি যে গতিতে রান করে যাচ্ছেন ফিটনেস ঠিক থাকলে হয়তো কিংবদন্তি শচীনকেও ছাড়িয়ে যেতে পারেন।

উল্লেখ্য, গত শুক্রবার (২৭ নভেম্বর) সিরিজের প্রথম ওয়ানডেতে ৬৬ রানে হারের পর দ্বিতীয় ওয়ানডেতে ভারত হেরেছে ৫১ রানের ব্যবধানে। তিন ম্যাচ সিরিজের প্রথম দুইটি জিতে সিরিজের শিরোপাও নিশ্চিত করে ফেলেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। আগামী বুধবার (২ ডিসেম্বর) সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হবে এ দুই দল।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!