• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

নিউজিল্যান্ডের কাছে বাংলাদেশের লজ্জার হার


ক্রীড়া ডেস্ক মার্চ ২৮, ২০২১, ১০:২৮ এএম
নিউজিল্যান্ডের কাছে বাংলাদেশের লজ্জার হার

সংগৃহীত

ঢাকা : নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডের পর এবার টি-২০ তে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। সিরিজের প্রথম টি-২০তে আগে ব্যাট করে বড় সংগ্রহ পেয়েছে স্বাগতিকরা। রান তাড়া করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছে টাইগাররা।

হ্যামিল্টনের সেডন পার্কে প্রথমে ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ২১০ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। সবাবে বাংলাদেশের হয়ে ব্যাট করতে নামেন লিটন দাস ও নাঈম শেখ। টিম সাউদির বলে উড়িয়ে মারতে গিয়ে মাত্র ৪ রানে সাজঘরে ফেরেন লিটন। এর কিছু পরই ছন্দে থাকা নাঈম লকি ফার্গুসনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন। এর আগে তিনি করেন ২৭ রান।

দুই উইকেট যাওয়ার পর দলের হাল ধরে খেলার কথা থাকলেও উল্টাপাল্টা শট খেলে উইকেট দেন সৌম্য সরকার ও মোহাম্মদ মিঠুন। দুজনকেই ফেরান লেগস্পিনার ইশ সোধি। সাজঘরে ফেরার আগে সৌম্য ৫ ও মিঠুন ৪ রান করেন।

নিজের দ্বিতীয় ওভারে আবারো জোড়া আঘাত হানেন সোধি। এবার তার শিকার মাহমুদউল্লাহ রিয়াদ ও মাহেদী হাসান। রিয়াদ ১১ করে ফিরলেও রানের খাতা খুলতে পারেননি অপরজন। এর পর দলে হাল ধরেন আফিফ হোসেন। দলে অন্যরা যখন ব্যর্থ তখন আফিফ ৩৩ বলে ৫ চার ও ১ ছক্কায় ৪৫ রান করেন। তবে অতি আত্মবিশ্বাসীর কারণে বোল্ড হয়ে ফিরতে হয় তাকে। শরিফুল ইসলাম করেন ৫ রান। 

আর শেষ দিকে মোহাম্মদ সাইফউদ্দিন ৩৪ রান করে অপরাজিত থাকেন তিনি। শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেটে ১৪৪ করে বাংলাদেশ। এর ফলে ৬৬ রানের বিশাল রানে হারে বাংলাদেশ।  

এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদি। এ নিয়ে সফরে টানা চতুর্থ ম্যাচে টস হারে বাংলাদেশ। বল হাতে ইনিংসের শুরু করেন অভিষিক্ত নাসুম আহমেদ।

আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম ওভারেই উইকেটের স্বাদ পান নাসুম। শূন্য রানেই তিনি ফেরান নিউজিল্যান্ডের অভিষিক্ত ওপেনার ফিন অ্যালেনকে। নিজের তৃতীয় ওভারে মার্টিন গাপটিলকে ফেরান এই বাঁহাতি স্পিনার। এর আগে অর্ধশত রানের জুটি গড়েন গাপটিল ও ডেভন কনওয়ে। ২৭ বলে ৩৫ রান করে সাজঘরে ফেরেন শততম ম্যাচ খেলতে নামা কিউই ওপেনার।

এরপর কনওয়ে ও উইলি ইয়ংয়ের ব্যাটে বড় সংগ্রহের দিকে এগিয়ে যায় স্বাগতিকরা। ২৮ বলে ফিফটি করে অভিষেকেই বাজিমাত করেন ইয়ং। ডানহাতি ব্যাটসম্যান ঝড়ো ব্যাটিংয়ে বাংলাদেশের বোলিং আক্রমণ নাস্তানাবুদ করে দিচ্ছিলেন। ১৭তম ওভারে তাকে ফিরিয়ে মাহেদী হাসান ফিরিয়ে আনেন স্বস্তি। ৩০ বলে ২টি চার ও ৪টি ছক্কায় ৫৩ রান করে মিড উইকেটে আফিফের হাতে ক্যাচ দেন ইয়ং।

এরপর আর উইকেটের দেখা পায়নি বাংলাদেশ। ডেভন কনওয়ে(৯২*) ও গ্লেন ফিলিপসের(২৪*) ব্যাটে ২১০ রানে থামে নিউজিল্যান্ডের ইনিংস।

ব্যক্তিগত কারণে আগেই টি-২০ সিরিজ থেকে ছুটি নিয়ে রেখেছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। এবার কাঁধের চোটের কারণে খেলতে পারছেন না মুশফিকুর রহিমও। ফলে দুই অভিজ্ঞ তারকাকে বাইরে রেখেই নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজটি শুরু করছে বাংলাদেশ ক্রিকেট দল।

তামিম-মুশফিককে ছাড়া খেলতে নেমে জোড়া অভিষেক করিয়েছে বাংলাদেশ। প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেলেন নাসুম আহমেদ ও শরিফুল ইসলাম। নাসুম দীর্ঘদিন ধরে ঘরোয়া ক্রিকেট খেলে আসছেন। তার বাঁহাতি স্পিন সীমিত পরিসরে বেশ কার্যকরী। শরিফুল ২০২০ সালে যুব বিশ্বকাপ জিতেছেন। এরপরই জাতীয় দলের পাইপলাইনে যুক্ত হন।  উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেছেন লিটন দাস।

নিউজিল্যান্ডের মাটিতে এখনো পর্যন্ত চারটি টি-২০ খেলেও জয়ের মুখ দেখেনি বাংলাদেশ দল। নিজেদের টি-২০ ইতিহাসের দ্বিতীয় সর্বনিম্ন সংগ্রহের (৭৮) বিব্রতকর রেকর্ড হ্যামিল্টনের সেডন পার্কেই গড়েছিল বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ: লিটন দাশ (উইকেটরক্ষক), মোহাম্মদ নাঈম, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।  

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, ফিন অ্যালেন, ডেভন কনওয়ে (উইকেটরক্ষক), উইল ইয়ং, গ্লেন ফিলিপস, মার্ক চাপম্যান, ড্যারিল মিচেল, টিম সাউদি (অধিনায়ক), ইশ সোধি, হামিশ বেনেট ও লোকি ফার্গুসন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!