• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

ইংলিশ প্রিমিয়ার লিগে না যাওয়ার ঘোষণা রিয়ালের 


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৪, ২০২১, ০৪:১৫ পিএম
ইংলিশ প্রিমিয়ার লিগে না যাওয়ার ঘোষণা রিয়ালের 

ঢাকা: রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার পর এবার স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনও (আরইইএফ) লা লিগার ১০ শতাংশ বিক্রি প্রস্তাবের বিরোধিতা করেছে।

তাদের মতে, প্রস্তাবিত এই চুক্তি স্প্যানিশ ফুটবল প্রতিযোগিতায় বৈষম্য সৃষ্টি করবে এবং উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়াবে।

স্পেনের শীর্ষ লিগ কর্তৃপক্ষ জানায়, ব্যবসার ১০ শতাংশ ‘সিভিসি ক্যাপিটাল পার্টনার্স’ এর কাছে বিক্রি করে ২৭০ কোটি ইউরো পাওয়ার আশা করছে তারা। চুক্তি থেকে প্রাপ্ত অর্থ দিয়ে প্রতিযোগিতাটির দীর্ঘমেয়াদী কাঠামোগত উন্নতির পরিকল্পনা রয়েছে তাদের।

পরদিন আলাদা বিবৃতিতে প্রতিযোগিতাটির সফলতম দুই দল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা সরাসরি জানায়, লা লিগার সিদ্ধান্তে একমত নয় তারা। এদিকে লা লিগা প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস সিভিসি থেকে বিনিয়োগের ব্যাপারে ক্রমাগত চাপ দিয়ে যাচ্ছেন স্প্যানিশ ক্লাবগুলোকে।

তাই বাধ্য হয়ে স্প্যানিশ লিগ থেকে বিদায় নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের দিকে যাওয়ার কথা ভাবছিলেন রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস।

কিন্তু এই আশঙ্কাকে উড়িয়ে দিল খোদ রিয়াল মাদ্রিদই। তারা নিজেদের ভেরিফাইড ফেসবুক ও টুইটারে পেজে জানিয়েছে, ইংলিশ প্রিমিয়ার লিগে রিয়াল মাদ্রিদ যাচ্ছে না। যাওয়ার খবরটিও সত্য নয়।

স্প্যানিশ দৈনিক মুন্দো দেপোর্তিভো এর আগে জানায়, লা লিগার এমন কর্মকাণ্ডের কারণে রিয়াল মাদ্রিদ সভাপতি লিগটি থেকে সরে এসে ইংলিশ প্রিমিয়ার লিগে নাম লেখাতে চাইছে। যদিও পেরেস ভাবনায় রেখেছে ইতালিয়ান সিরি’আ এবং ফরাসি লিগ ওয়ানকেও। তবে মাদ্রিদ সভাপতির কাছে প্রাধান্য পাচ্ছে প্রিমিয়ার লিগই। কারণ ইংলিশদের সাথে যোগ দিলে টিভি স্বত্ত্ব থেকে শুরু করে নানা জায়গায় বেশি লাভ পাবে লস ব্লাঙ্কসরা।

উল্লেখ্য, করোনা ভাইরাস মহামারির কারণে অর্থনৈতিক সংকটে ভুগছে স্প্যানিশ ক্লাবগুলো। এই সংকটের মধ্যে ক্লাবগুলোকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে দেশটির একটি বেসরকারি বিনিয়োগ সংস্থা সিভিসি। লা লিগায় ৩.২ বিলিয়ন ইউরো বিনিয়োগের প্রস্তাব দিয়েছে সংস্থাটি।

বিনিময়ে ক্লাবগুলো থেকে ১০ শতাংশ স্বত্ত্ব নিজেদের করে নেবে তারা। যেটি প্রায় ৫০ বছরের মতো ক্লাবগুলোকে বিপদের মধ্যে রাখবে। এ কারণেই মূলত রিয়াল মাদ্রিদের পাশাপাশি বার্সেলোনাও প্রস্তাবটি নাকচ করে দিয়েছে।

আগামী বৃহস্পতিবার সিভিসির বিনিয়োগ প্রস্তাবের ওপর (১৯ আগস্ট) লা লিগার ক্লাবগুলো ভোট দেবে। সবার ভোটের ওপর ভিত্তি করেই বিনিয়োগ নেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেবে লিগ কর্তৃপক্ষ। তবে এর আগেই মাদ্রিদ সভাপতি পেরেস এও জানিয়েছেন, এটি বন্ধ করার জন্য লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস ও সিভিসির বিরুদ্ধে পদক্ষেপ নেবে লস ব্লাঙ্কোসরা।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!