• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

এমন দলবদলের মৌসুম আর কবে দেখা গেছে


ক্রীড়া ডেস্ক আগস্ট ২৮, ২০২১, ০৮:২৪ পিএম
এমন দলবদলের মৌসুম আর কবে দেখা গেছে

ঢাকা: বার্সেলোনা ছেড়ে লিওনেল মেসির পিএসজিতে যোগ দেওয়া এখনো এই দলবদলের মৌসুমের সবচেয়ে বড় চমক। এদিকে জুভেন্টাস ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

নতুন ঠিকানা হিসেবে প্রথমে উঠল রিয়াল মাদ্রিদের নাম। পিএসজিতে যোগ দেবেন রোনালদো। এমন গুঞ্জনের পর খবর এল মাদ্রিদে ফিরবেন পর্তুগালের এই তারকা। এর মধ্যে উঠে এল ম্যানচেস্টার সিটির নাম। কাল দুপুর পর্যন্তও রোনালদোর সিটিতে যাওয়া মোটামুটি নিশ্চিত ছিল। কিন্তু এবারের মৌসুমটা তো আর দশটা দলবদলের মৌসুমের মতো স্বাভাবিক নয়।

দুপুরের পর থেকে আলোচনায় উঠে এল ম্যানচেস্টার ইউনাইটেড। তখনও সিটি এগিয়ে থাকলেও ‘রোমান্টিক’ সমর্থকেরা স্বপ্ন দেখছিলেন, মেসির বার্সা ছেড়ে যাওয়া যদি এ মৌসুমের ‘বিষাদ-সিন্ধু’ হয় তবে রোনালদোর ইউনাইটেডে ফেরা হতে পারে ‘ঘর’-এ ফেরার সেরা গল্প।

রিয়াল নয় ম্যানচেস্টারের ‘লাল’ অংশই তো রোনালদোর আসল ঘর-যেখানে তিনি বিশ্বসেরাদের কাতারে উঠে এসেছেন, ১০টি শিরোপা, ২৯২ ম্যাচে ১১৮ গোল। শেষ পর্যন্ত রোমান্টিক সমর্থকদের স্বপ্নকে সত্যি করে কাল সন্ধ্যার আগেই ঘরের ছেলেকে ঘরে ফিরিয়ে আনে ম্যানচেস্টার ইউনাইটেড।

রোনালদোর এই ইউনাইটেড-যাত্রার আগে যে সময়টা কেটেছে তখন একসঙ্গে কয়েকটি সম্ভাব্য দলবদল নিয়ে মাথা ঘামাতে হয়েছে সমর্থকদের। এমবাপ্পের কথাই ধরুন। ফ্রান্স ও পিএসজির ‘পোস্টার বয়’ রিয়ালে যেতে চান-তা আরও দুই মৌসুম আগের খবর। রিয়াল এত দিন চুপ থেকে এবার তার জন্য প্রথম দফায় ১৬ কোটি ইউরো পরের দফায় ১৭ কোটি ইউরো (আরও ১ কোটি শর্ত সাপেক্ষে) দাম প্রস্তাব করে।

সংবাদ মাধ্যম থেকে জানা যায়, এমবাপ্পের রিয়াল-যাত্রাও মোটামুটি নিশ্চিত। রিয়াল তাকে নিজেদের ইতিহাসে সবচেয়ে দামি খেলোয়াড় বানিয়ে শিবিরে ভেড়াতে চায়। মেসি ও রোনালদোর দলবদলের পর এমন খবরের ধাক্কাও কম নয়।

এদিকে রবার্ট লেভানডফস্কিও বায়ার্ন মিউনিখ ছাড়ি ছাড়ি করছেন। ইএসপিএন জানিয়েছে, পোলিশ স্ট্রাইকারের ওপর নজর রেখেছে পিএসজি। তবে হাতে খুব বেশি সময় নেই। এর মধ্যেই জানা গেছে, পিএসজি নাকি হরলান্ডকে কিনতে ১৫ কোটি পাউন্ডও খরচ করতে রাজি!

সত্যি বলতে এবার দলবদলের বাজারকে নাড়িয়ে দিয়েছে পিএসজি। ইতালির ইউরোজয়ী গোলকিপার দোন্নারুম্মা (ফ্রি এজেন্ট), ডাচ অধিনায়ক ভাইনালডাম (ফ্রি এজেন্ট) ছাড়াও এই মুহূর্তে অন্যতম সেরা ফুলব্যাক আশরাফ হাকিমিকেও (৭ কোটি ইউরো) দলে টেনেছে ফরাসি ক্লাবটি। এমবাপ্পেকে কিনতে রিয়ালের প্রস্তাবে পিএসজি ‘হ্যাঁ’ বলে দিলে ওই টাকা দিয়ে হরল্যান্ড কিংবা লেভাকে কিনতে মোটেও কষ্ট হওয়ার কথা নয় ক্লাবটির।

শুধু লা লিগা কিংবা ফ্রেন্স লিগই নয়, ইংলিশ প্রিমিয়ার লিগও দলবদলের বাজারে শক্ত ঝাঁকুনি দিয়েছে। অ্যাস্টন ভিলা থেকে জ্যাক গ্রিলিশকে ১১ কোটি ৭০ লাখ ইউরোয় এ মৌসুমে কিনেছে সিটি। ইংলিশ খেলোয়াড়দের মধ্যে এটাই সবচেয়ে দামি দলবদল। এদিকে ইন্টার মিলান থেকে ১১ কোটি ৫০ লাখ ইউরোয় রোমেলু লুকাকুকে দলে ভিড়িয়েছে চেলসি।

সব মিলিয়ে এবারের দলবদলের মৌসুম শেষ হওয়ার আগেই প্রশ্ন উঠেছে, শেষ কোন মৌসুমে এত বড় বড় তারকারা একসঙ্গে দলবদল করেছেন?

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!