• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

আইপিএলে অধিনায়ক রশিদের অভিষেক, প্রথম ম্যাচেই বাজিমাত


ক্রীড়া ডেস্ক এপ্রিল ১৮, ২০২২, ১২:০১ পিএম
আইপিএলে অধিনায়ক রশিদের অভিষেক, প্রথম ম্যাচেই বাজিমাত

ছবি: ইন্টারনেট

ঢাকা : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রথমবারের মতো অধিনায়কত্ব করছেন আফগানিস্তানের ক্রিকেটার রশিদ খান। গুজরাট টাইটান্সের নিয়মিত অধিনায়ক হার্দিক পান্ডিয়ার ইনজুরিতে দলকে নেতৃত্ব দিচ্ছেন এই আফগান লেগ স্পিনার।

রোববার (১৭ এপ্রিল) চেন্নাই সুপার কিংসের বিপক্ষে আইপিএলে অধিনায়কত্বের অভিষেক হলো রশিদের।

বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের নিয়মিত মুখ রশিদ। মাঠে অসাধারণ পারফরম্যান্সের দরুণ মূল একাদশে নিয়মিত সুযোগ পান এই লেগি। ইতোমধ্যে জাতীয় দলকে নেতৃত্ব দেওয়া রশিদ খান, এবারের আইপিএলে প্রথমবারের মতো গুজরাট টাইটান্সের সহকারী অধিনায়কের দায়িত্ব পান।

হার্দিকের ভারপ্রাপ্ত হিসেবে আসরে দারুণ করছিলেন এই ক্রিকেটার। দলের ষষ্ঠ ম্যাচে এসে আইপিএলের অধিনায়কত্বের স্বাদও পেলেন এই আফগান ক্রিকেটার। কুঁচকির ইনজুরির কারণে এই ম্যাচে মাঠে নামতে পারেননি হার্দিক। তার জায়গায় অধিনায়কত্ব করছেন রশিদ।

এদিকে নিয়মিত অধিনায়ক হার্দিক পান্ডিয়া না থাকায় নেতৃত্বের ভার উঠেছিল তার কাঁধে। দলের বিপদের সময়ে ক্রিস জর্ডানের এক ওভারে ২৫ রান নিয়ে দলকে জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ম্যাচ জয়ের পর তিনি জানিয়েছেন, অধিনায়কত্বটা তার কাছে স্বপ্নের মতো। আর নিজে যে অলরাউন্ডার, মনে করিয়ে দিয়েছেন সেটিও। 

রশিদ বলেছেন, ‘দলকে নেতৃত্ব দেওয়াটা একটা স্বপ্ন। সবমিলিয়ে এই জয়টা সেই স্বপ্নকেই অবিস্মরণীয় করে রাখল। (মিলার যখন ব্যাট করতে নামে) সেই সময় সিদ্ধান্ত নেওয়া হয় ম্যাচটাকে যতটা সম্ভব গভীরে নিয়ে যাব। আমরা জানতাম ৭ ওভারে ৯০ রান আমরা করতে পারব। ডেভিডকে বলেছিলাম বল তোমার জোনে থাকলেই ব্যাট চালাও। আমাদের লোয়ার অর্ডারটা খুব ভালো অনেকেই বড় শট মারতে পারে।’

একজন ব্যাটার কম খেলানো প্রসঙ্গে রশিদের দাবি, ‘আমি প্রথম পাচটা ম্যাচে একেবারেই ব্যাট করার সুযোগ পাইনি। নিজেকে আমি একজন অলরাউন্ডার হিসেবেই মনে করি এবং সেই দায়িত্বটাও পালন করতে চাই। হ্যাঁ, আমরা একজন ব্যাটার কম নিয়ে খেলেছি। তবে ছয়-সাতে নামা ব্যাটাররা দায়িত্ব নিয়ে ম্যাচ শেষ করতে পারে। আমি নিজের ব্যাটিং দক্ষতার উপর ভরসা রেখেছিলাম। মিলারের সঙ্গে আলোচনাও করি। মাথা ঠান্ডা রেখে নিজের জায়গায় বল পেলেই বড় শট মারার চেষ্টা করেছি।’

তিন ওভারে ৪৮ রান বাকি থাকা অবস্থায়, ক্রিস জর্ডানের বিরুদ্ধে ১৮তম ওভারে রশিদ ২৫ রান করেন। এই ওভারই খেলার মোড় ঘুরিয়ে দেয়। এই প্রসঙ্গে রশিদর জবাব, ‘জর্ডানের তৃতীয় ওভারের ওই সময়টায় আমাকে রান করার ক্ষেত্রে এগিয়ে আসতে হতো। এর একটা বড় কারণ ছিল বাউন্ডারিগুলো বেশ ছোট ছিল। আমি মিলারকে বলেছিলাম এই ওভারে ২০ রান করতে পারলে পরবর্তী দুই ওভারে আমরা ৩০ রান করতে পারব। সৌভাগ্যবশত আমি যেখানে চেয়েছিলাম ওদের (চেন্নাই) বোলাররা সেখানেই বল করেছে।’

গুজরাট টাইটান্স নিজেদের ষষ্ঠ ম্যাচে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে মুখোমুখি হয়। এর আগে ৫ ম্যাচের ৪টিতে জিতে ৮ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে দলটি।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!