• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

‘আমি মা হতে ভালোবাসি, তাই গর্ভ ভাড়া দিই’


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ২, ২০২৩, ১০:০৪ পিএম
‘আমি মা হতে ভালোবাসি, তাই গর্ভ ভাড়া দিই’

ঢাকা : যুক্তরাষ্ট্রের আটলান্টার বাসিন্দা ইয়েসেনিয়া ল্যাটোর বলেছেন, আমি মা হতে ভালোবাসি। আর এ কারণেই অর্থের বিনিময়ে বাবা-মা হতে চাওয়া দম্পতিদের কাছে গর্ভ ভাড়া দিই। সম্প্রতি নিউ ইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে উঠে আসে ইয়েসেনিয়ার গল্প।

প্রতিবেদনে বলা হয়, গর্ভ ভাড়া দিতে ৪০ হাজার মার্কিন ডলার নেন ইয়েসেনিয়া, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪৩ লাখ ৪০ হাজার টাকারও বেশি।

২৬ বছর বয়সী ইয়েসেনিয়া এখন পর্যন্ত তিনটি সন্তানের জন্ম দিয়েছেন। তার মধ্যে দুটি সন্তান তার নিজের এবং অপরটি অন্য এক দম্পতির। ইয়েসেনিয়া বলেন, যে নারীরা স্বাভাবিকভাবে মা হতে পারেন না, তাদের জন্য আমার এই প্রচেষ্টা।

খুব শিগগির আবারও গর্ভ ভাড়া দেওয়ার পরিকল্পনা রয়েছে ইয়েসেনিয়ার। টিকটকে নিজের এই শখের কথা জানাতেই তা রীতিমতো ভাইরাল হয়ে যায়। টিকটকে ইয়েসেনিয়ার দুই লাখ ২২ হাজার ৭০০ জনের বেশি ফলোয়ার আছে।

এদিকে সারোগেসি পদ্ধতির নিয়ম অনুযায়ী সাধারণত সন্তান জন্ম দেওয়ার পর ধারক মা ওই শিশুটির সঙ্গে কোনও যোগাযোগ রাখতে পারেন না। কিন্তু এ ক্ষেত্রে ইয়েসেনিয়া ওই সব দম্পতিকেই গর্ভ ভাড়া দেন, যারা ভবিষ্যতে জন্ম দেওয়া শিশুটির সঙ্গে সুসম্পর্ক রাখার অনুমতি দেবেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!