• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

কলেজ ভর্তি : সময় শেষ, আবেদন সাড়ে ১২ লাখ


বিশেষ প্রতিনিধি জুন ৯, ২০১৬, ০৬:০৯ পিএম
কলেজ ভর্তি : সময় শেষ, আবেদন সাড়ে ১২ লাখ

২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন গ্রহণ শেষ হয়েছে বৃহস্পতিবার (৯ জুন)। শেষ দিন বিকেল পর্যন্ত প্রায় ১২ লাখ ৬৫ হাজার ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী আবেদন জমা দিয়েছে। 

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট মনজুরুল কবীর বিকেলে জানান, আজ (৯ জুন) আবেদনের শেষ দিন। যেহেতু অনলাইনে আবেদন করা যাচ্ছে। শেষ পর্যন্ত এই সংখ্যাটি সামান্য কিছু বাড়তে পারে।

গত ২৬ মে থেকে আবেদন নেয়া শুরু হয়। এবারও অনলাইনে ও মুঠোফোনে খুদেবার্তায় আবেদন নেয়া হয়েছে। ভর্তিচ্ছুক একজন শিক্ষার্থী অনলাইনে এক আবেদনেই ১০টি কলেজ পছন্দক্রম দিতে পারছে। পাশাপাশি খুদে বার্তায় আরও ১০টি কলেজে আবেদন করা গেছে। গতবার শুধু পাঁচটি কলেজ পছন্দক্রম দেয়ার সুযোগ ছিল। এবারও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহায়তায় এই কাজটি করছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

এখন আবেদন যাচাই-বাছাই করে ১৬ জুন ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। এরপর আসনের বিপরীতে নির্বাচিত শিক্ষার্থীর ভর্তি এবং ভর্তির তথ্য জানাতে হবে ১৮ থেকে ২২ জুনের মধ্যে। অপেক্ষমাণ তালিকা থেকে শিক্ষার্থীদের ভর্তি হতে হবে ২৩ থেকে ৩০ জুনের মধ্যে। তবে বিলম্ব ফি দিয়ে আগামী ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত ভর্তি হওয়া যাবে। এবার ক্লাস শুরু হবে ১০ জুলাই।

সারা দেশে প্রায় সাড়ে চার হাজার কলেজ রয়েছে। আর এতে আসন সংখ্যা রয়েছে প্রায় ১৯ লাখ। তবে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৪ লাখ ৫২ হাজার ৬০৫ জন। চলতি বছরে উত্তীর্ণদের সঙ্গে ২০১৪ ও ২০১৫ সালের পাস করা শিক্ষার্থীদেরও আবেদনের সুযোগ থাকছে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আশফাকুস সালেহীন বলেন, জটিলতা এড়াতেই এবার ১০টি কলেজে আবেদনের সুযোগ রাখা হয়েছে। কিন্তু শিক্ষার্থীরা ১০টিই পছন্দ করছে না। আর মেধাবীদের সবার পছন্দের কলেজ প্রায় একই। তাই যারা কম কলেজ পছন্দ করেছে। যদি ভর্তির সুযোগ না পায় তাহলে সমস্যা হয়ে যাবে। এমনকি বাদ পড়ে যাওয়ার সম্ভাবনাও থাকবে। তাই আমি অনুরোধ করবো, এখনও সময় আছে, সবাই যেনো অন্তত ১০টি কলেজ পছন্দ করে। তাহলে ভয় থাকবে না। আর যারা তিন-চারটি কলেজ পছন্দ করে আবেদন জমা দিয়েছে, তাদের আবারও অনলাইনে ঢোকার সুযোগ রয়েছে। তারা যেন আবারও ওয়েবসাইটে ঢুকে ১০টি কলেজ পছন্দ করে।’

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, কলেজের সংখ্যা বেশি থাকলেও তাদের আগ্রহ কয়েকটি কলেজকে ঘিরে। সবচেয়ে বেশি পছন্দ সরকারি কলেজগুলো। জিপিএ-৫ পাওয়া বেশিরভাগ শিক্ষার্থীর পছন্দের তালিকায় ঘুরেফিরে ২০ থেকে ২৫টি কলেজের নাম রয়েছে। রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা কলেজ, রেসিডেনসিয়াল মডেল কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, সিটি কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, বি এফ শাহীন কলেজসহ কয়েকটি কলেজ অনলাইনে পছন্দের প্রথম দিকে রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!