• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

গাঙ্গুলীর সৌরভ ছড়ানো ১৮৩


রবিউল ইসলাম বিদ্যুৎ মে ২২, ২০১৯, ০৮:৫৩ পিএম
গাঙ্গুলীর সৌরভ ছড়ানো ১৮৩

ফাইল ছবি

ঢাকা: ভারতের সেরা অধিনায়কদের সংক্ষিপ্ত তালিকা করলে সৌরভ গাঙ্গুলীর নাম ওপরের দিকেই থাকবে। শুধু তা-ই নয় ভারতীয় ক্রিকেটে অনেক নতুনের জন্মদাতা কলকাতার মহারাজা। কিভাবে দেশের বাইরে গিয়ে জিততে হয় সেটা শিখিয়েছেন সৌরভই। ইংলিশদের বিপক্ষে লর্ডসে ন্যাটওয়েস্ট সিরিজ জিতে গায়ের জামা খুলে বুনো উদযাপনের ঔদ্ধত্যও দেখিয়েছেন।

সৌরভের সেই বিখ্যাত ট্রেডমার্ক ডাউন দ্য উইকেটে গিয়ে বল গ্যালারিতে আছড়ে ফেলার কথা এখনও সবার মনে থাকার কথা। অফ সাইডে খেলা তার শর্টগুলো ক্রিকেটকে অন্য মাত্রা দিয়েছিল। তাই তো রাহুল দ্রাবিড় বলতে দ্বিধা করেননি, ‘অফ সাইডে ঈশ্বরের পরই সৌরভ।’ বিশ্বকাপে সৌরভের ১৮৩ রানের ইনিংসটি কী ভোলা যায়! যে ইনিংসটি তিনি উপহার দিয়েছিলেন ১৯৯৯ ইংল্যান্ড বিশ্বকাপে শ্রীলংকার বিপক্ষে টন্টনে।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন লঙ্কানরা তখন দুর্দান্ত ফর্মে। নেতৃত্বের বাটনটা ধরেই রেখেছিলেন লঙ্কানদের স্বপ্নের নায়ক অর্জুনা রানাতুঙ্গা। কে ছিলেন না রানাতুঙ্গার দলে? সনাথ জয়াসুরিয়া, অরবিন্দ ডি সিলভা, রুমেশ কালুভিতারানা, চামিন্দা ভাস, মুত্তিয়া মুরালিধরণরা তখন ক্রিকেট বিশ্ব কাঁপাচ্ছেন।

কিন্তু রানাতুঙ্গার দল নাকাল হয়ে গেল এক সৌরভের কাছেই। বিশ্বকাপ ইতিহাসেই অন্যতম সেরা ইনিংস খেলে ফেললেন তিনি। সৌরভের ব্যাটে দিশাহারা হয়ে পড়লেন মুরালি-ভাসরা। ১১৯ বলে সেঞ্চুরি করা সৌরভ পরের ৮৩ করেছেন মাত্র ৩৯ বলে। অর্থাৎ ১৫৮ বলে তার ব্যাট থেকে এসেছে ১৮৩।

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তৃতীয় উইকেটে সৌরভ তুলে ফেললেন ৩১৮ রান। সেই সময় এটা ছিল যে কোন উইকেটে রেকর্ড জুটি। এর আগের রেকর্ডটি ছিল মোহাম্মদ আজহার উদ্দিন-অজয় জাদেজার ২৭৫ রানের। বিশ্বকাপ ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের তালিকায় দুইয়ে ঢুকে গেলেন সৌরভ। তার ১৮৩ রানের চেয়ে তখন বিশ্বকাপে বড় ইনিংস ছিল একজনেরই গ্যারি কারস্টেন (১৮৮*)। এই রান প্রোটিয়া তারকা করেছিলেন ১৯৯৬ বিশ্বকাপে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে।

৩৭৩ রান ছিল বিশ্বকাপে ভারতীয়দের সর্বোচ্চ সংগ্রহ। এই স্কোরকে অবশ্য ভারত ছাড়িয়ে যায় ২০০৭ ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে বারমুডার সঙ্গে ৪১৩/৫ রান করে। বড় রান তাড়া করতে গিয়ে শ্রীলঙ্কার যেমন শুরুটা করা দরকার ছিল সেরকম হয়নি। বরং খুব দ্রুতই ড্রেসিংরুমের পথ ধরেন দু ওপেনার জয়াসুরিয়া ও কালুভিতারানা। লঙ্কাকে টানতে ব্যর্থ হয়েছেন দুই বর্ষিয়ান রানাতুঙ্গা-ডি সিলভাও। ফলাফল ২১৬ রানেই অলআউট শ্রীলংকা। ১৫৭ রানের বড় ব্যবধানে জিতলেও ভারত সুপার সিক্সেই আটকে যায়। তবে টুর্নামেন্টে সর্বোচ্চ রান এসেছে দ্রাবিড়ের ব্যাট থেকে। ১৯৯৬ বিশ্বকাপে লঙ্কানদের চ্যাম্পিয়ন বানানো রানাতুঙ্গার দল বাড়ি ফেরে মুদ্রার উল্টো পিঠ দেখে।  

 সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!