• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

চিকিৎসা নিয়ে খালেদা জিয়ার রিটের আদেশ রোববার


আদালত প্রতিবেদক নভেম্বর ১৬, ২০১৮, ১১:০৮ এএম
চিকিৎসা নিয়ে খালেদা জিয়ার রিটের আদেশ রোববার

ঢাকা : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর বৈধতা চ্যালেঞ্জ করে এবং তার চিকিৎসা অব্যাহত রাখার আর্জি জানিয়ে করা রিট আবেদনের আদেশ হবে আগামী রোববার।

ওই আবেদনের ওপর শুনানি শেষে আদালত বিষয়টি বৃহস্পতিবার (১৫ নভেম্বর) আদেশের জন্য রেখেছিলেন। কিন্তু খালেদা জিয়ার আইনজীবীরা বৃহস্পতিবার কিছু সম্পূরক নথি দাখিল করায় বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাই কোর্ট বেঞ্চ আদেশের নতুন তারিখ ঠিক করে দেন।

খালেদা জিয়ার পক্ষে এ রিটের শুনানিতে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, মাহবুব উদ্দিন খোকন ও কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। আইনজীবী কায়সার কামাল পরে গণমাধ্যমকে বলেন, ‘রিট সংক্রান্ত কিছু সম্পূরক কাগজপত্র আজ আমরা আদালতকে দিয়েছি, এগুলো দেখে হয়ত আদালত আদেশ দেবে। ফলে রোববার আদেশের জন্য রাখা হয়েছে।’

দুর্নীতির দুই মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি। তাকে রাখা হয়েছে নাজিমুদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে। সেখানে তিনিই একমাত্র বন্দি। তাকে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা দেওয়ার আর্জি জানিয়ে একটি রিট আবেদন করা হলে হাই কোর্ট গত ৪ অক্টোবর কিছু নির্দেশনা ও পর্যবেক্ষণসহ তা নিষ্পত্তি করে দেন। ওই আদেশের পর গত ৬ অক্টোবর খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) নেওয়া হয়।

সেখানে এক মাস চিকিৎসার পর গত ৮ নভেম্বর খালেদা জিয়াকে কারাগারে ফিরিয়ে নিয়ে নাইকো দুর্নীতি মামলার শুনানিতে হাজির করা হয়। বঙ্গবন্ধু মেডিকেলের পক্ষ থেকে বলা হয়, খালেদা জিয়ার শারীরিক অবস্থা এখন ‘যথেষ্ট স্থিতিশীল’। তারপরও প্রয়োজন হলে চিকিৎসকরা কারাগারে গিয়ে তাকে দেখে আসবেন। কিন্তু বিএনপির পক্ষ থেকে সে সময় অভিযোগ করা হয়, খালেদা সুস্থতা নিশ্চিত না করে, তার জন্য গঠিত মেডিকেল বোর্ডের প্রধানের অনুমোদন ছাড়াই তাকে হাসপাতাল থেকে কারাগারে নিয়ে যাওয়া হয়েছে।

এরপর আইনজীবী নওশাদ জমির গত রবিবার হাই কোর্টে এই রিট আবেদন করেন। সেখানে বলা হয়, বিএসএমএমইউতে খালেদা জিয়ার চিকিৎসা ‘শেষ না করে’ বিএনপির চেয়ারপারসনকে কারাগারে পাঠিয়ে দেওয়া হয়েছে; যা মৌলিক অধিকারের পরিপন্থি।

খালেদা জিয়াকে কেন পর্যাপ্ত চিকিৎসা সেবা দেওয়া হবে না- তা জানতে রুল চাওয়া হয়েছে রিটে। স্বরাষ্ট্রসচিব, কারা কর্তৃপক্ষ, বিএসএমএমইউ কর্তৃপক্ষসহ নয় জনকে সেখনে বিবাদী করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!