• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দুর্বল স্থানীয় সরকার ব্যবস্থা : কার্যকর হচ্ছে না জেলা বাজেট


নিজস্ব প্রতিবেদক মে ১৬, ২০১৬, ০১:১৭ পিএম
দুর্বল স্থানীয় সরকার ব্যবস্থা : কার্যকর হচ্ছে না জেলা বাজেট

স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী না হওয়ায় কার্যকর হচ্ছে না জেলা বাজেট। যদিও বিগত দুটি অর্থবাজেট ঘোষণা করা হয়েছিল। কিন্তু তা বাস্তবায়িত হয়নি। বরং তা কাগজ-কলমেই সীমাবদ্ধ থেকেছে।

এ জন্য আগামী ২০১৬-১৭ অর্থবছরে আর কোনো জেলা বাজেট থাকছে না। তবে ভবিষ্যতে যাতে জেলা বাজেট কার্যকর করা যায় সে লক্ষ্যে কাঠামো সংস্কারের বিষয়ে সরকার গাইডলাইন তৈরি করবে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, অর্থমন্ত্রী বিগত ২০১৩-১৪ অর্থবছরের বাজেট ঘোষণাকালে টাঙ্গাইল জেলার জন্য প্রথম পরীক্ষামূলকভাবে জেলা বাজেট ঘোষণা করেন। পরীক্ষামূলক ওই বাজেটে টাঙ্গাইল জেলার জন্য মোট ১ হাজার ৬৭৩ কোটি ৪৫ লাখ ৬৭ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছিল।

তার মধ্যে অনুন্নয়ন ব্যয় দেখানো হয় ১ হাজার ১১৮ কোটি ৫৫ লাখ ৪৩ হাজার টাকা এবং উন্নয়ন ব্যয় দেখানো হয় ৫৫৪ কোটি ৯০ লাখ ২৪ হাজার টাকা। সেই ধারাবাহিকতায় গত ২০১৪-১৫ অর্থবছরের বাজেটে টাঙ্গাইলসহ আরো ৬টি জেলার জন্য জেলা বাজেটের ঘোষণা দেন অর্থমন্ত্রী। সেগুলো হলো- চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর ও সিলেট জেলা। ওগুলো বিভাগীয় সদর জেলা।

কিন্তু জেলা বাজেট বাস্তবায়ন হতে পারেনি। এমনকি ওসব জেলায় পৃথক বাজেটের দাফতরিক কাগজপত্র পর্যন্ত পাঠানো হয়নি। জেলা বাজেটের আওতায় বাজেট পরিকল্পনা, রাজস্ব আহরণ, ব্যয়সহ ওসব জেলাকে কোনো বিষয়ে নির্দেশনাও দেয়া হয়নি। ফলে কেন্দ্রীয় বাজেটের আওতায় প্রতি বছরের মতো এবারের কার্যক্রমও পরিচালিত হচ্ছে।

সূত্র জানায়, জেলা বাজেট হচ্ছে অর্থমন্ত্রী স্বপ্ন। তিনি জেলা পরিষদকে শক্তিশালী করতে চেয়েছিলেন। সেজন্য চলতি অর্থবছরে প্রতিটি জেলার জন্য ১শ’ কোটি টাকা করে বরাদ্দও রাখতে চেয়েছিলেন। কিন্তু ওই টাকা খরচের সক্ষমতা, অনুমোদনের পদ্ধতি বিবেচনা করে বরাদ্দ দেয়া হয়নি। তবে অর্থমন্ত্রীর একান্ত ইচ্ছার কারণে চলতি অর্থবছরের বাজেটে জেলা পরিষদের জন্য আলাদা ৩২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

কিন্তু তা কাজে আসেনি। মূলত স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী না হওয়া পর্যন্ত জেলা বাজেট কার্যকর করা সম্ভব নয় মনে করছেন সংশ্লিষ্টরা। কারণ বর্তমানে দেশের স্থানীয় সরকার ব্যবস্থায় কোন শক্তি নেই। সেজন্য সবকিছুই কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত হচ্ছে। ফলে প্রশাসনের বিকেন্দ্রীকরণ ছাড়া জেলা বাজেট ঘোষণা দিয়ে কোনো লাভ নেই বলে মনে করা হচ্ছে।

সূত্র আরো জানায়, স্থানীয় সরকার শক্তিশালী না হলে জেলা বাজেট কার্যকর করা সম্ভব নয়। কারণ সরকারের প্রশাসনিক ব্যবস্থা, রাজস্ব আহরণ ও ব্যয় ব্যবস্থা কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত হয়ে আসছে। তা স্থানীয়ভাবে কার্যকর করতে না পারলে জেলা বাজেট ঘোষণা করে কোন লাভ হবে না। অর্থ বিভাগের মতে- জেলা বাজেট সরকারের রাজনৈতিক সিদ্ধান্ত। ফলে জেলা বাজেট কার্যকর করতে হলে সরকারের রাজনৈতিক সদিচ্ছাও থাকতে হবে। সেজন্য সরকারের নীতিগত সিদ্ধান্ত দরকার। সেজন্য জেলা বাজেট নিয়ে অর্থমন্ত্রী নিজেও এখন সন্তুষ্ট নন।

এদিকে সম্প্রতি এক প্রাক-বাজেট আলোচনায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, জেলা বাজেটের জন্য যে থোক বরাদ্দ দেয়া হয় তা কাজে লাগছে না। তারা কাজে লাগাতে পারছে না। তবে দেশের সুষম উন্নয়নে কাঠামোগত সংস্কারের মাধ্যমে জনমতের ভিত্তিতে আগামী অর্থবছর থেকে জনঅংশগ্রহণমূলক জেলা বাজেটের দাবি করেছে সুশাসনের জন্য প্রচারভিয়ান (সুপ্র)।

সোনালীনিউজ/ঢাকা/আমা

Wordbridge School
Link copied!