• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে, ভোগান্তিতে যাত্রীরা


কুষ্টিয়া প্রতিনিধি সেপ্টেম্বর ১৭, ২০১৭, ০১:২৪ পিএম
অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে, ভোগান্তিতে যাত্রীরা

কুষ্টিয়া : তিন পরিবহন শ্রমিককে গ্রেপ্তারের প্রতিবাদে এবং তাদের মুক্তির দাবিতে কুষ্টিয়ায় চলছে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট। ফলে কুষ্টিয়া থেকে কোনো রুটে বাস ও ট্রাক ছেড়ে যায়নি। এতে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা।

কুষ্টিয়ায় পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকে রোববার (১৭ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে জেলার সকল রুটে একযোগে এই ধর্মঘট শুরু হয়। জেলার পরিবহন মালিক সংগঠনগুলোও এই ধর্মঘটে সমর্থন জানিয়েছেন।

কুষ্টিয়ার বটতৈল এলাকায় যাত্রীবাহী বাস তল্লাশি করে এক কেজি হেরোইন উদ্ধারের পর র‌্যাব সদস্যরা ওই বাসের চালক, সুপারভাইজার ও হেলপারকে গ্রেফতার করে। শনিবার সকালে কুষ্টয়ার র‌্যাব-১২ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। ওই শ্রমিকদের গ্রেফতারের প্রতিবাদে ও মুক্তির দাবিতে আজ থেকে জেলার সব রুটে পরিবহন ধর্মঘটের ডাক দেয় পরিহন সংগঠনগুলো।

কুষ্টিয়ার খলিশাকুন্ডি থেকে আসা আবুল বাসার নামের এক ব্যক্তি জানান, কুষ্টিয়া জেনারেল হাসপাতালে আমার স্ত্রী অসুস্থ্য হয়ে চিকিৎসাধীন অবস্থায় আছে। কিন্তু বাস বন্ধ থাকার কারনে আমার আসতেকষ্ট হয়েছে। পরে ইজিবাইকে করে আমি কুষ্টিয়ায় আসতে পেরেছি। ঝিনাইদহের ত্রিবেনী থেকে আসা আব্দুল হামিদ তার পরিবারের সদস্যদের নিয়ে ভেড়ামারায় যাবে কিন্তু বাস বন্ধ থাকায় বেকায়দার মধ্যে পড়তে হয়েছে তাকে।

পরে অগত্য ইজিবাইকে করে ভেড়ামারার দিকে রওয়ানা হয়। এদিকে কুষ্টিয়ার সড়ক মহাসড়কে ইজিবাইক, অটোরিকশা ও সিএনজিতে করেই চলাচল করছে যাত্রী সাধারনরা। তবে দুরপাল্লার পরিবহনগুলো কুষ্টিয়ার উপর দিয়ে চলতে দেখা গেছে।  

কুষ্টিয়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহাবুল আলম জানান, র‌্যাব সদস্যরা প্রকৃত মাদক ব্যবসায়ী ও চোরাকারবারিদের গ্রেফতার না করে নিরপরাধ পরিবহন শ্রমিকদের গ্রেফতার করে বার বার হয়রানি করছে। একই সঙ্গে যে বাসে মাদক পাওয়া যাচ্ছে দিনের পর দিন সেই পরিবহন আটকে রাখা হচ্ছে। এতে করে মালিক-শ্রমিক উভয়ই ক্ষতিগ্রস্ত হচ্ছে।

শ্রমিকদের গ্রেপ্তারের প্রতিবাদে আমরা কর্মবিরতির ডাক দিই। এতে অন্যান্য সংগঠনও একাতত্বতা প্রকাশ করে। রবিবার সকাল থেকে আমরা শান্তিশৃঙ্খলার মধ্য দিয়ে কর্মবিরতি পালন করছি। গ্রেফতারকৃত তিন পরিবহন শ্রমিকের নিঃশর্ত মুক্তি দাবি করে তিনি বলেন, তাদেরকে যতদিন পর্যন্ত মুক্তি না দেয় ততদিন পর্যন্ত এই কর্মবিরতী চলবে বলেও জানান তিনি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!