• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অবশেষে আসছে ‘সাইলেন্স’


বিনোদন ডেস্ক নভেম্বর ১১, ২০১৬, ০৫:৪৯ পিএম
অবশেষে আসছে ‘সাইলেন্স’

প্যারামাউন্টের বহুপ্রতীক্ষিত ‘সাইলেন্স’ চলচ্চিত্রটি অবশেষে ডিসেম্বরে মুক্তি দেয়ার কথা ঘোষণা করা হয়েছে। পরিচালক মার্টিন স্করসেসের ইতিহাসনির্ভর এ চলচ্চিত্রটির কাজ যখন শুরু হয়, তখন থেকেই অস্কারের মঞ্চে এর সম্ভাবনা নিয়ে জোর আলোচনা শুরু হয়। তবে সিনেমা মুক্তির তারিখ পিছিয়ে ডিসেম্বর পর্যন্ত নেয়া হলে এ ব্যাপারটি এর অস্কারপ্রাপ্তির সম্ভাবনায় কতটা প্রভাব ফেলবে সেটিই এখন হয়ে দাঁড়িয়েছে ভাবনার বিষয়।

অস্কারের পথের দিকে মুখ করে আছে যে চলচ্চিত্রটি, সেটির জন্য ডিসেম্বর মাসে মুক্তি দেয়ার তারিখ নির্ধারণ করাটা একটু বেশিই দেরি মনে হতে পারে। কারণ দেরিতে মুক্তি পাওয়ায় এটি ন্যাশনাল বোর্ড অব রিভিউয়ের মতো সংগঠন বা নিউইয়র্ক বা লস এঞ্জেলেসের সমালোচকদের পর্যালোচনার সুযোগটি হারাতে পারে। তাদের কাছ থেকে পাওয়া মন্তব্যগুলো থেকে প্রায়ই অস্কারের ফলাফল বা মনোনয়ন কোন ধারায় প্রবাহিত হচ্ছে, তা আগে থেকেই ধারণা করা যায়। সেরা চলচ্চিত্রের মনোনয়ন পাওয়ার দিকে হাঁটতে গেলে সিনেমাগুলোকে আগে থেকে প্রস্তুত করে রাখাটাই সমীচীন।

আবার কিছু ক্ষেত্রে অবশ্য উল্টোটিও ঘটতে পারে। শেষ দিকে মুক্তি পাওয়ায় চলচ্চিত্রের বিষয়বস্তু বেশ তরতাজা থাকে এবং এ বিষয়টি মাঝে মাঝে ইতিবাচকভাবেই প্রভাবিত করে সিনেমার ভাগ্যকে। ট্রু গ্রিট, ওয়ারহাউজ, দ্য উলফ অব ওয়াল স্ট্রিট এবং জিরো ডার্ক থার্টির মতো চলচ্চিত্রগুলো নভেম্বরের একদম শেষে মুক্তি দেয়ার পর অস্কারের মনোনয়নে তাদের স্থান করে নেয়। অন্যদিকে জেমস ক্যামেরনের ‘অ্যাভাটার’ সিনেমাটিও মুক্তি পেয়েছিল ডিসেম্বর মাসে।

এবার সাইলেন্সের ভাগ্যে কী আছে, সেটি জানতে দর্শকদের অপেক্ষা করতে হচ্ছে আর কিছুদিন। একে মুক্তি দেয়ার জন্য ডিসেম্বরের ২৩ তারিখের কথাই ঘোষণা দেয়া হয়েছে। সপ্তদশ শতাব্দীতে দুই পর্তুগিজ জেসুইট পাদ্রি জাপান ভ্রমণের সময় যে প্রতিকূলতার মুখোমুখি হন, তা নিয়েই এ চলচ্চিত্র। সিনেমাটিতে দুই পাদ্রির চরিত্রে অভিনয় করছেন অ্যান্ড্রু গারফিল্ড ও অ্যাডাম ড্রাইভার। সূত্র: ভ্যারাইটি

সোনালীনিউজ/ঢাকা/আরসি/এমটিআই

Wordbridge School
Link copied!