• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অস্থির সৌদি আরব: তেলমন্ত্রীসহ কয়েক মন্ত্রী বরখাস্ত


আন্তর্জাতিক ডেস্ক মে ৮, ২০১৬, ০৬:৫৩ পিএম
অস্থির সৌদি আরব: তেলমন্ত্রীসহ কয়েক মন্ত্রী বরখাস্ত

সৌদি রাজা সালমান দেশটির মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল করেছেন। এর অংশ হিসেবে তিনি বরখাস্ত করেছেন কয়েকজন মন্ত্রীকে। রাজকীয় এক ডিক্রিতে রাজা সালমান দেশের তেলমন্ত্রীসহ পানি, পরিবহন, বাণিজ্য, সমাজকল্যাণ, স্বাস্থ্য ও হজ বিষয়ক এবং সংস্থাপনমন্ত্রীর জায়গায় নতুন মন্ত্রী নিয়োগ দিয়েছেন। এর পাশাপাশি তিনি নতুন একটি বিনোদন ও সংস্কৃতি কমিশন গঠনের নির্দেশ দিয়েছেন।

তবে এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা হচ্ছে সৌদি তেলমন্ত্রীকে বরখাস্ত করা। দীর্ঘদিন ধরে দেশের তেলমন্ত্রী হিসেবে আলী আল-নাঈমি দায়িত্ব পালন করে আসছিলেন। তার জায়গায় খালেদ আল-ফালেহকে তেলমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। খালেদ এর আগে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের একজন প্রভাবশালী মন্ত্রী ছিলেন আলী নাঈমি। তিনি সৌদি আরবের তেলমন্ত্রী হিসেবে ২০ বছরের বেশি সময় ধরে দায়িত্ব পালন করেছেন।

অনেকে বলছেন, সৌদি রাজা সালমানের ছেলে ও প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে আলী নাঈমির সম্পর্কে টানাপড়েন ছিল। সে কারণে তাকে বরখাস্ত করা হয়ে থাকতে পারে। সৌদি আরবের রাষ্ট্রীয় বহু বিষয়ে প্রিন্স মোহাম্মাদের কথাই শেষ বক্তব্য বলে বিবেচনা করা হয়। তার কথাতেই ইয়েমেনে সৌদি আগ্রাসন শুরু হয়েছে। এছাড়া, গত বছর পবিত্র হজের সময় মিনায় যে হাজার হাজার হাজি মারা গেছেন সে ট্রাজেডির সঙ্গেও এই প্রিন্স মোহাম্মাদের নাম জড়িত।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!