• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আটকেপড়া হজযাত্রীদের ৪৮ ঘণ্টার মধ্যে সৌদী প্রেরণের নির্দেশ


আদালত প্রতিবেদক আগস্ট ১৩, ২০১৭, ০৪:০৪ পিএম
আটকেপড়া হজযাত্রীদের ৪৮ ঘণ্টার মধ্যে সৌদী প্রেরণের নির্দেশ

ঢাকা: অব্যবস্থাপনার কারণে আটকেপড়া হজযাত্রীদের আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি প্রেরণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে হজ অব্যবস্থাপনার কারণে অভিযুক্তদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে কেন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে পৃথক দু’টি রুল জারি করেছেন আদালত।

রোববার (১৩ আগস্ট) এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মাদ দস্তগীর ও বিচারপতি মো. আতাউর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এসব আদেশ দেন। এর আগে সকালে হজ অব্যবস্থাপনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে তদন্ত করতে কমিশন গঠনের নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়।

রিটে পররাষ্ট্র, ধর্ম, বিমান ও পর্যটন মন্ত্রণালয়সহ পাঁচজনকে বিবাদী করা হয়। হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ এই রিট দায়ের করেন।

পরে মনজিল মোরসেদ জানান, হজের অব্যবস্থাপনারর জন্য চারটি নির্দেশনা চেয়ে আমরা হাইকোর্টে রিট করেছি। রিটে চার সদস্যের কমিশন গঠন করে দোষীদের খুঁজে বের করতে, আটকে যাওয়া হজ্ব যাত্রীদের ভিসা জটিলতা দূর করা, আটকে পরা হজযাত্রীদের জন্য পৃথক ফ্লাইটের ব্যবস্থাগ্রহণের নির্দেশনাও চাওয়া হয়েছে। আদালত এসব নির্দেশনা বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ কেন গ্রহণ করা হবেনা তা জানতে চেয়ে রুলও দিয়েছেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!