• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
জিয়া অরফানেজ মামলা

আদালত পরিবর্তন চেয়ে খালেদা জিয়ার আবেদন


আদালত প্রতিবেদক এপ্রিল ২৬, ২০১৭, ০৫:২৯ পিএম
আদালত পরিবর্তন চেয়ে খালেদা জিয়ার আবেদন

ঢাকা: ফের জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় আদালত পরিবর্তন চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বুধবার (২৭ এপ্রিল) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অবেদন করেন তার আইনজীবী জাকির হোসেন ভূইয়া।

এ মামলার বিচারক ঢাকার সিনিয়র স্পেশাল জজ কামরুল হোসেন মোল্লা এক সময় দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইন শাখার পরিচালক ছিলেন। ওই সময় তিনি মামলাটি দেখভাল করেছিলেন। এ জন্য গত ১৩ এপ্রিল বিচারক কামরুল হোসেন মোল্লার কাছে সুপ্রিম কোর্টের মতামতের জন্য প্রেরণের আবেদন করলে তা তিনি নাকচ করেন। সেই আবেদনের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করলেন খালেদা জিয়া।

গত ৮ মার্চ  মামলাটি ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু আহম্মেদ জমাদ্দারের প্রতি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনাস্থা আবেদন মঞ্জুর করেন হাইকোর্ট। একই সঙ্গে মামলাটি ওই আদালত থেকে স্থানান্তর করে ঢাকার সিনিয়র মহানগর বিশেষ জজ আদালতে পাঠানোর নির্দেশ দেন। এই আদালতকে ৬০ দিনের মধ্যে মামলাটি নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মামলার বিবরণীতে জানা যায়, ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

খালেদা জিয়া ছাড়াও এ মামলার অপর আসামিরা হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, সাবেক সাংসদ ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের বোনের ছেলে মমিনুর রহমান।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!