• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ট্রাফিক জ্যাম

আমাদের সমস্যা, আমরাই সমাধান


জাহাঙ্গীর হোসেন বাবর আগস্ট ২, ২০১৮, ০৪:১৭ পিএম
আমাদের সমস্যা, আমরাই সমাধান

ঢাকা: আপনারা সবাই খুব ভালো ভাবেই অবগত আছেন যে, রাজধানীতে যানজট সমস্যা এক প্রকট আকার ধারণ করেছে। ঢাকা এখন বসবাসের ও চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। যানজটের কারণে দেশ তথা রাষ্ট্র নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

একটি রিপোর্ট অনুযায়ী ঢাকায় যানজটের ফলে বছরে প্রায় ২০ হাজার কোটি টাকার ক্ষতি হচ্ছে। আর ৩২ লাখ কর্ম ঘণ্টা নষ্ট হচ্ছে। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত রাজধানীতে চলাচলাকারী যানবাহনগুলো গড়ে ৭ ঘণ্টা আটকে থাকে। ফলে যানবাহন আটকে থাকা যাত্রীরা শারীরিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। যানজটের কারণে রফতানি বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে যার ফলে দেশের অর্থনীতির উপরে বিরূপ প্রভাব পড়ছে।

আমি জাহাঙ্গীর হোসেন বাবর, চাকরী এবং ব্যবসার সুবাদে দীর্ঘ ১৮ বছর বিশ্বের বিভিন্ন দেশে কাটিয়েছি এবং সেখানে নিজের গাড়ি নিজে চালিয়েছি। আমার অভিজ্ঞতা বলে, অফিস খোলা এবং বন্ধের সময় দীর্ঘক্ষণ যানজটে আটকে থাকার এমন নজির আর কোথাও নেই।

যানজটের কারণে ঢাকা ক্রমান্বয়ে অচল নগরীতে পরিণত হচ্ছে। লন্ডনভিত্তিক সাময়িকি ইকোনমিস্ট পত্রিকা একটি জরিপে বলেছে বিশ্বের ১৪০টি নগরীর মধ্যে ঢাকার অবস্থান ১৩৯। স্থিতিশীলতা, স্থাস্থ্য পরিচর্যা, পরিবেশ, শিক্ষা, অবকাঠামো ও সংস্কৃতি বিষয়গুলো বিবেচনা করে তালিকাটি তৈরি করা হয়। শুধু যানজটের বিষয় বিবেচনায় আনলে ঢাকার অবস্থান সবার নিচে হবে বলে আমার ধারণা।

যানজটের ক্ষতিকর প্রভাব থেকে রেরিয়ে আসা সময়ের দাবি। সরকারকে অগ্রাধিকারের ভিত্তিতে এই সমস্যার সমাধান করতে হবে যাতে জনগণ এই দুর্ভোগ থেকে রেহাই পায়। এই সমস্যার সমাধানকল্পে নিম্নের প্রস্তাবগুলো সরকার বিবেচনায় রাখলে ও বাস্তবায়ন করলে এই ধরনের সমস্যা থেকে ঢাকাবাসী মুক্তি পেতে পারেন।

লেখক- জাহাঙ্গীর হোসেন বাবর, ৯০ এর গণঅভ্যুথানের বিপ্লবী সংগঠক, সাবেক সৎ এবং প্রতিবাদী ছাত্র নেতা, লেখক এবং প্রযোজক।

 


সোনালীনিউজ/ঢাকা/আকন

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব ভাবনার প্রতিফলন। সোনালীনিউজ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে লেখকের এই মতামতের অমিল থাকাটা স্বাভাবিক। তাই এখানে প্রকাশিত লেখার জন্য সোনালীনিউজ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না। এর দায় সম্পূর্ণই লেখকের।

Wordbridge School
Link copied!