• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

আমানতকারীর টাকা নমিনিই পাবে


বিশেষ প্রতিনিধি এপ্রিল ২০, ২০১৭, ০৫:৪৯ পিএম
আমানতকারীর টাকা নমিনিই পাবে

ঢাকা: আমানতকারীর মৃত্যুর পর তাঁর মনোনীত ব্যক্তিই (নমিনি) গচ্ছিত অর্থের দাবিদার বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক কম্পানি আইন বিশ্লেষণ করে বুধবার (১৯ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এসংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংক নির্বাহীদের কাছে পাঠানো হয়।

সার্কুলারে বলা হয়েছে, সম্প্রতি কিছু ব্যাংক আমানতকারীদের মনোনীত নমিনির কাছ থেকে এই মর্মে অঙ্গীকারনামা গ্রহণ করছে, আমানতকারীর মৃত্যুর পর তাঁর মনোনীত ব্যক্তি মৃত ব্যক্তির ব্যাংক হিসাবে রক্ষিত আমানত প্রাপ্তির জন্য যোগ্য বা উপযুক্ত হিসেবে বিবেচিত নাও হতে পারেন।

এ ধরনের অঙ্গীকারনামা গ্রহণ ব্যাংক কম্পানি আইন ১৯৯১ (২০১৩ সাল পর্যন্ত সংশোধিত)-এর ১০৩ ধারার নির্দেশনার পরিপন্থী। এ অবস্থায় ব্যাংকগুলোকে ব্যাংক কম্পানি আইন অনুসরণের নির্দেশনা দেওয়া হয়েছে।

গত বছরের ৩ এপ্রিল সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ একটি মামলার রায়ে সঞ্চয়পত্রে বিনিয়োগকৃত অর্থ নমিনির পরিবর্তে মৃত ব্যক্তির উত্তরাধিকারের ভিত্তিতে বণ্টনের নির্দেশ দেন। আদালতের এ ধরনের রায়ের পর অনেক ব্যাংক নতুন হিসাব খোলার সময় নমিনিকে টাকা নাও দেওয়া হতে পারে এই মর্মে আগাম অঙ্গীকারনামা নেওয়া শুরু করে।

তবে বুধবার কেন্দ্রীয় ব্যাংকের পরিপত্রে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, ‘কোনো আমানতকারী বা আমানতকারীগণ মারা গেলে ব্যাংকে তাঁর বা তাঁদের রেখে যাওয়া টাকা নমিনিই (মনোনীত ব্যক্তি) পাবেন। ’

ব্যাংক কম্পানি আইনের ১০৩ ধারার (৩) উপধারায় বলা হয়েছে, ‘আপাতত বলবৎ অন্য কোনো আইনের বা কোনো উইলে বা সম্পত্তি বিলি বণ্টনের ব্যবস্থা সংবলিত অন্য কোনো প্রকার দলিলে যাহা কিছুই থাকুক না কেন, উপধারা (১)-এর অধীনে কোনো ব্যক্তিকে মনোনীত করা হইলে বা উপধারা (২)-এর অধীন কোনো ব্যক্তি নির্দিষ্ট হইলে তিনি একক আমানতকারী বা ক্ষেত্রমতো যৌথ আমানতকারীগণের সকলের মৃত্যুর পর, উক্ত আমানতের ব্যাপারে একক আমানতকারীর বা ক্ষেত্রমতো, সকল আমানতকারীর যাবতীয় অধিকার লাভ করিবেন, এবং অন্য যেকোনো ব্যক্তি উক্ত অধিকার হইতে বঞ্চিত হইবেন। ’

একই ধারার (৪) উপধারায় বলা আছে, ‘এই ধারার বিধান অনুযায়ী কোনো ব্যাংক-কম্পানি কর্তৃক টাকা পরিশোধিত হইলে সংশ্লিষ্ট আমানত সম্পর্কিত উহার যাবতীয় দায় পরিশোধ হইয়াছে বলিয়া গণ্য হইবে :

তবে শর্ত থাকে যে, যে ব্যক্তিকে এই ধারার অধীনে আমানতের টাকা পরিশোধ করা হইয়াছে সেই ব্যক্তির বিরুদ্ধে অন্য কোনো ব্যক্তির কোনো অধিকার বা দাবি থাকিলে তাহা এই উপধারার বিধান ক্ষুণ্ন করিবে না। ’

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!