• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আ.লীগের নির্বাচন পরিচালনা কমিটি গঠন


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৫, ২০১৮, ১১:২৫ পিএম
আ.লীগের নির্বাচন পরিচালনা কমিটি গঠন

ঢাকা : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ১৩৭ সদস্যের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটি করেছে আওয়ামী লীগ।

শনিবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

এ কমিটির চেয়ারম্যান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, কো-চেয়ারম্যান এইচটি ইমাম ও সদস্য সচিব ওবায়দুল কাদের। কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টামণ্ডলীর সব সদস্য ছাড়াও ১৩৭ সদস্যের কমিটিতে সহযোগী ৭ সংগঠনের সভাপতি সাধারণ সম্পাদক রয়েছে।

সংগঠনগুলো হরো বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, যুবলীগ, কৃষক লীগ, তাঁতী লীগ, মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও যুব মহিলা লীগ।

জাতিসংঘ নিয়েও বিএনপির ভাঁওতাবাজি : জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের আমন্ত্রণের কথা বলে বিএনপি ভাঁওতাবাজি করেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমন কোনো আমন্ত্রণ জানানো হয়নি উল্লেখ করে তিনি বলেছেন, ‘কী দরকার ছিল এই মিথ্যাচারের?’

শনিবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির প্রথম সভায় বক্তব্য রাখছিলেন দলের সভাপতি। এ সময় তিনি মির্জা ফখরুলের নিউ ইয়র্ক সফর নিয়ে কথা বলেন।

গত মঙ্গলবার রাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছাড়েন। তখন বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস তাদেরকে আমন্ত্রণ জানিয়েছেন।

বৃহস্পতিবার জাতিসংঘে বৈঠকও করেন ফখরুল। তবে গুতেরেস তখন অবস্থান করছিলেন ঘানায়। এই অবস্থায় বৈঠক হয় সংস্থাটির রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে।

সংস্থাটির মহাসচিব দপ্তরের স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অফিসার জোয়স লুইস ডায়াজ নিশ্চিত করেছেন যে, গুতেরেস ফখরুলকে আমন্ত্রণ জানাননি। বরং মির্জা ফখরুলের অনুরোধে তার সঙ্গে বৈঠক করেছে জেনকা।

প্রধানমন্ত্রী বলেন, ‘তাদের দলের মহাসচিবকে নাকি জাতিসংঘের মহাসচিব আমন্ত্রণ জানিয়েছেন। এমন অপপ্রচার করলেন দেশের ভেতর। আমরা খোঁজ নিয়ে দেখলাম, জাতিসংঘের মহাসচিব সে সময় ছিলেন ঘানায়, কফি আনানের (সাবেক জাতিসংঘ মহাসচিব) অন্তেস্টিক্রিয়ার অনুষ্ঠানে।’

‘জাতিসংঘ থেকে আমাদের বলা হলো, মহাসচিব তাদের আমন্ত্রণ জানাননি বরং তারাই দেখা করতে চেয়েছেন।’

‘এমন নাটক করার দরকার কী’- উল্লেখ করে বিএনপিকে প্রধানমন্ত্রী বলেন, ‘মিথ্যাচার করার দরকার কী? এতে দেশের ভাবমূর্তি ক্ষূণ্ন হয়।’

‘এমন মিথ্যাচার, ধোঁকাবাজি, ভাঁওতাবাজিতে বিএনপি চ্যাম্পিয়ন’ বলেও উল্লেখ করেন আওয়ামী লীগ প্রধান। বলেন, ‘ভারতে নরেন্দ্র মোদী সরকার গঠনের পর বিজেপি সভাপতি অমিত শাহর টেলিফোন আলাপ নিয়ে তারা এমন মিথ্যাচার করেছিল।’

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!