• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ভোটের লড়াই

আ.লীগের ভরসা হীরু, বিএনপির খোকন


নরসিংদী প্রতিনিধি আগস্ট ১৫, ২০১৭, ০২:০৯ পিএম
আ.লীগের ভরসা হীরু, বিএনপির খোকন

নরসিংদী : একাদশ জাতীয় সংসদ নির্বাচন কে সামনে রেখে সরব হয়ে উঠেছে নরসিংদী সদর আসনের  রাজনৈতিক অঙ্গন। তৃণমূলে দৌড়ঝাঁপের পাশাপাশি দলের মনোনয়ন পেতে কেন্দ্রে লবিং-তদবির বাড়ছেই। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নরসিংদী সদর-১ আসনের আওয়ামী লীগের একমাত্র ভরসা নরসিংদী জেলা আওয়ামী লীগের সভাপতি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী লেঃ কর্ণেল (অব)মোহাম্মদ নজরুল ইসলাম হীরু বীর প্রতিক।

র্দীঘ দিন বিএনপির দখলে থাকা আসটি ২০০৮ সালের নির্বাচনে আ.লীগের নতুন মুখ হীরুর কারিশমায় বিপুল ভোটে জয়ী হয় আওয়ামী লীগ। এর পর এ আসনটিতে আর পিছনে ফিরে তাকাতে হয়নি আ,লীগকে। ২০০৮ সালে চাঙ্গা বিএনপি দলটি ধাক্কা খেয়ে আসনটি হাতছাড়া হয়ে যাওয়ার পর বিএনপির দুই গ্রুপ খোকন ও মন্জুর এলাহী গ্রুপে কোন্দলে রুপ নেয়।

আগামী সংসদ নির্বাচনে সদর আসন থেকে মনোনয়ন দৌড়ে ও ধানের র্শীষ প্রতিক পেতে বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও জেলা কমিটির সভাপতি খায়রুল কবির খোকন ছাড়াও টানা দুইবারের সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা বিএনপির সহ-সভাপতি মনজুর এলাহী লবিং করে যাচ্ছে। সদর আসনে বিএনপির প্রাথী হিসেবে খোনক ও মন্জুর এলাহী কেউ জনপ্রিয়তার দিক থেকে পিছিয়ে নেই। তাই দলের জন্য চমক হতে পারেন যে কেউ একজন।

এদিকে একাদশ সংসদ নির্বাচন কে কেন্দ্র করে সদর আসনে আ,লীগের একক প্রাথী হিসেবে মাঠে কাজ করে যাচ্ছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী লেঃ কর্ণেল (অব)মোহাম্মদ নজরুল ইসলাম হীরু বীর প্রতিক। তাই বলাই যায় নৌকা প্রতিকের একমাত্র কান্ডারি তিনিই। আর এ আসন থেকে তিনিই একমাত্র টানা দুই বারের আওয়ামী লীগের এমপি। এ ছাড়া মনোনয়ন দৌড় বা নিজেদের প্রাথীতা জানান দিতে আ,লীগের আর কোন নেতাকে এখনও মাঠে দেখা যায়নি। তবে সম্প্রতি গুঞ্জন উঠে নরসিংদী ২ (পলাশ)আসনের সংসদ সদস্য কামরুল আশরাফ খান পোটন আগামী সংসদ নির্বাচনে সদর আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন। তবে সব গুঞ্জন ও আলোচনা উড়িয়ে দিয়ে কামরুল আশরাফ খান পোটন আমাদের সময়কে একান্তর সাক্ষাতকারে বলেন, আমি সদর আসনে নির্বাচন বা মনোনয়ন চাইব এসব অপপ্রচার। আগামী নির্বাচনে আমি পলাশ আসন থেকেও নির্বাচন করবো না। আমার বড় ভাই দীলিপ করবে পলাশ থেকে নির্বাচন। সদর আসনে গিয়ে নির্বাচন করার কোন চিন্তা ভাবনা আমার আগেও ছিল না এখনও নেই। বরং পলাশ থেকে আমার বড় ভাই দীলিপ ও সদর থেকে নৌকার প্রাথী হীরু ভাইয়ের পক্ষে কাজ করব। এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে নিজের প্রাথীতা জানান দিচ্ছেন ফ্লোরিডা আওয়ামী লীগের উপদেষ্টা আইয়ুব খান মন্টু।

একাদশ সংসদ নির্বাচন ২০১৪ সালের মত হবে না। তাই বিএনপির প্রস্তুতি চলছে জোড়ে সোড়েই । আর এ নির্বাচনে বিএনপি অংশ গ্রহন করবে শুনে দল গোছাতে ব্যস্থ সময় পার করছে জেলা বিএনপি। বিএনপির একাধিক সূত্র বলছে, খোকনের মনোনয়ন প্রায় চুড়ান্ত হয়েছে। তবে গলাকাটা হতে পারেন মন্জুর এলাহী। গলার কাটা সরাতে মন্জুর এলাহীকে সদর আসন থেকে মনোনয়ন না দিলেও অন্য যেকোন আসন থেকে তাকে মনোনয়ন দিতে পারে বিএনপি। এদিকে জাতীয় পাটির পক্ষ থেকে জেলার সভাপতি শফিকুল ইসলাম নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। এদিকে আওয়ামী লীগ দলের মনোনয়ন টিকেট নিশ্চিত হলেও বিএনপির সাথে পাল্লা দিতে বসে নেই পানি সম্পদ প্রতিমন্ত্রী লেঃ কর্ণেল (অব)মোহাম্মদ নজরুল ইসলাম হীরু বীর প্রতিক। সপ্তাহে দুই থেকে তিন দিন সময় দিচ্ছেন নিজ এলাকার ভোটারদের। ভোট চাচ্ছেন নৌকার জন্য। এরই মধ্যে মনোনয়ন প্রত্যাশী সকল নেতারা নানামুখী প্রচারের মাধ্যমে দলের হাই কমান্ডে  দৃষ্টি আকর্ষণের চেষ্টা চালাচ্ছেন। গণসংযোগের অংশ হিসেবে স্থানীয় বিভিন্ন সামাজিক ও দলীয় আয়োজনে অংশ নিচ্ছেন।

১৯৮৪ সালে নরসিংদীকে জেলা ঘোষণা করা হয়। ১৯৮৬ সালে অনুষ্ঠিত নির্বাচনে সদর আসনের এমপি নির্বাচিত হন জাতীয় পাটির মেজর (অব.) সামসুল হুদা বাচ্চু। এর দু'বছর পর ১৯৮৮ সালের নির্বাচনে জাতীয় পাটির প্রার্থী মোস্তফা জামান বেবী সদরের এমপি হন। ১৯৯১ সালে জেলা বিএনপির তৎকালীন সভাপতি সামসুদ্দিন আহমেদ এছাক সদর আসনে দলীয় প্রার্থী হয়ে এমপি নির্বাচিত হন। এরপর ১৯৯৬ ও ২০০১ সালের নির্বাচনের জয়ের ধারা ধরে রাখেন এছাক। সংসদ সদস্য থাকা অবস্থায় ২০০৩ সালে এছাকের মৃত্যুর পর উপনির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী হয়ে এমপি হন ডাকসুর সাবেক জিএস খায়রুল কবির খোকন। কিন্তু ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে খোকনকে পরাজিত করেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নজরুল ইসলাম হিরু।

২০১৪ সালেও দলীয় প্রার্থী হয়ে এমপি নির্বাচিত হন তিনি। দ্বিতীয় দফায় এমপি হওয়ার পর তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কার হিসেবে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বানান। তিনি প্রতিমন্ত্রী হওয়ার পর নরসিংদী জেলা আওয়ামী লীগের কোন্দল মিটিয়ে পুর্নগঠিত ও শক্তিশালী করণ সহ জেলায় ব্যাপক উন্নয়ণ মুলক কাজ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আর্কষন করেছেন। তাই এ আসনে এখনও কোন বিকল্প আওয়ামী লীগ প্রাথী তৈরিও হয়নি। এদিকে জেলা বিএনপির নতুন কমিটি হবে এক বছর ধরে শুনা গেলেও এখনও কমিটির কোন খবর নেই। আওয়ামী লীগের সাথে পাল্লা দিতে হলে বিএনপিকে নতুন ভাবে পূর্নগঠিত হবে বলে মনে করছেন নেতা কর্মীরা।

দশম জাতীয় নির্বাচনের আগে এই জেলায় আওয়ামী লীগের রাজনীতির নিয়ন্ত্রণ ছিল নরসিংদী-৫ আসনের এমপি সাবেক ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজুর হাতে। ২০১১ সালে নরসিংদীর জনপ্রিয় পৌর মেয়র লোকমান হোসেন হত্যাকান্ডে তার ছোট ভাই সম্পৃক্ততার অভিযোগে সমালোচনার মুখে পড়েন রাজু । এর পরই  শুরু হয় আওয়ামী লীগের প্রকাশ্য কোন্দল। আওয়ামী লীগের র্দীঘ দিনের কোন্দল এর অবসান ঘটিয়ে। দল চাঙ্গা হয় ২০১৫ সালের ১৪ জানুয়ারী  পানিসম্পদ প্রতিমন্ত্রীকে জেলা আ,লীগের সভাপতি ও  জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন ভুইয়াকে ২য় বারের মত সাধারণ সম্পাদক করার মধ্যে দিয়ে।

এদিকে বিএনপির মনোনয়ন প্রত্যাশি নরসিংদী সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা বিএনপির সহ-সভাপতি মন্জুর এলাহী বলেন,আশা করি বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া নতুনদের দলে সুয়োগ দিবে কাজ কারার জন্য। মনোনয়ন পেলে ও সুষ্ট নির্বাচন হলে জয় ছাড়া বিকল্প কোন ভাবছিনা। আর নতুন কমিটি হলে দল আরো শক্তিশালী হবে।

মনোনয়ন দৌড়ে কে এগিয়ে জানতে চাইলে বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও জেলা কমিটির সভাপতি খায়রুল কবির খোকন বলেন, দলের মধ্যে অনেকই মনোনয়ন চাইতে পারে। মনোনয়ন কেন্দ্রের ব্যাপর। এখন আমার দল গোছাতে ব্যস্ত । সরকার মামলা হামলা দিয়ে নেতা কর্মীদের নাজেহাল করে রাখছে।

তিনিই কেন আওয়ামী লীগের একমাত্র ভরসা জানতে চাইলে নরসিংদী জেলা আওয়ামী লীগের সভাপতি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী লেঃ কর্ণেল (অব)মোহাম্মদ নজরুল ইসলাম হীরু বীর প্রতিক আমাদের সময়কে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে ২০০৮ সালে এ আসন থেকে নৌকার প্রাথী মনোনয়ন দিয়েছেন তখন আমি নতুন ছিলাম। প্রধানমন্ত্রী আমাকে সুযোগ দিয়েছেন আমি তার মুখে হাসি ফুটিয়ে বিএনপির দখলে থাকা আসনটি উদ্ধার করি। আমার বিশ্বাস প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে আবার মনোনয়ন দিবে। প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে ও দলকে চাঙ্গা করতে কাজ করছি। নরসিংদী জেলা আওয়ামী লীগ এখন ঐক্যবন্ধ। আগামী নিবার্চনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নরসিংদীর ৫ টি আসন থেকে নৌকার জয় উপহার দিব।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!