• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আসছে আরো ৫০ হাজার টন চাল


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২০, ২০১৭, ০৮:৫৩ পিএম
আসছে আরো ৫০ হাজার টন চাল

ঢাকা: দেশের বাজারে হঠাৎ চালের দাম অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় আমদানি করা হচ্ছে আরো ৫০ হাজার মেট্রিক টন চাল। আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে একটি থাই কোম্পানির কাছ থেকে ৪৩৮ ডলার দরে ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার (২০ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই প্রস্তাব অনুমোদন দেয়া হয় বলে সভা শেষে সাংবাদিকদের এই তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৭-২০১৮ অর্থবছরে প্যাকেজ-৪ এর আওতায় এই চাল কেনা হবে। সর্বনিম্ন দরদাতা হিসেবে থাইল্যান্ডের কোম্পানি মেসার্স সিয়াম রাইস ট্রেডিং ৪৩৮ মার্কিন ডলার দরে প্রতি টন চাল সরবারহ করবে। এলসি খোলার ৪০ দিনের মধ্যে চাল সরবারহ করতে হবে।

ইতিমধ্যে চালের বাজার সামাল দিতে চাল আমদানির শুল্ক কমিয়ে ২ শতাংশে নামিয়ে আনে সরকার। এছাড়া চলতি অর্থ বছরে সরকারি মজুদ বাড়াতে সরকারিভাবে ১৫ লাখ টন চাল আমদানির সিদ্ধান্ত হয়।

সম্প্রতি পার্শ্ববর্তী দেশ ভারত বাংলাদেশে চাল রপ্তানিতে ৩ মাসের নিষেধাজ্ঞা দিয়েছে এমন গুজবে দেশের বাজারে ফের হু হু করে বাড়তে থাকে চালের দাম। মোটা চালের কেজিও সর্বনিম্ন ৫০ টাকায় পৌঁছায়। এই পরিস্থিতিতে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) চাল ব্যবসায়ী ও মিল মালিকদের সঙ্গে বৈঠক করে সরকারের তিন মন্ত্রী। বৈঠকে কিছু সমস্যা সমাধানের আশ্বাস পেয়ে চালের দাম কমিয়ে আনার ঘোষণা দেন ব্যবসায়ীরা।

চলতি বছর হাওরে আগাম বন্যায় ফসলহানির পর দেশের বিভিন্ন অঞ্চলে ২ দফার বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি হওয়ায় এবং রোগবালাইয়ের কারণেও এবছর ধানের ফলন অনেক কম হয়েছে। বিশেষ করে হাওরে ফসলহানীর পর থেকে দেশের বাজারে চালের দাম বাড়তে শুরু করে। এর মধ্যে চালের সরকারি মজুদ তলানিতে নেমে আসায় বাজার কার্যত নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!