• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আয়কর মেলা শুরু


বিশেষ প্রতিনিধি নভেম্বর ১, ২০১৬, ০৪:৪২ পিএম
আয়কর মেলা শুরু

ঢাকাসহ বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে মঙ্গলবার (১ নভেম্বর) থেকে শুরু হলো সপ্তাহব্যাপী আয়কর মেলা। ‘সমৃদ্ধির সোনালী দিন, আনতে হলে আয়কর দিন’ এই শ্লোগানকে সামনে রেখে ১ থেকে ৭ নভেম্বর পর্যন্ত মেলা চলবে।

রাজধানীর আগারগাঁওয়ের রাজস্ব ভবনে মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ব্যক্তি শ্রেণির করদাতাদের কর দিতে উৎসাহিত করতে সপ্তমবারের মতো এ মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ উপলক্ষে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, প্রথমবারের মতো এবার ঢাকায় এনবিআরের নিজস্ব ভবনের সুবিশাল চত্বরে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। আয়কর মেলা ইতোমধ্যে করদাতাদের মধ্যে সাড়া ফেলতে সক্ষম হয়েছে। এর সুখ্যাতিও বেড়েছে। তাই কর তথ্য ও কর সেবা আরও সহজ করতেই এবার মেলার ব্যাপ্তি বাড়ানো হয়েছে। মেলায় অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুযোগ পাবেন করদাতারা।

তিনি বলেন, সর্বোচ্চ করদাতাদের প্রতি বছর ২০টি ট্যাক্স কার্ড প্রদান করা হলেও এবার ১২৫ জনকে ট্যাক্স কার্ড দেয়া হবে। রাজস্ব প্রদানে করদাতাদের উৎসাহ বাড়াতে ট্যাক্স কার্ডের সংখ্যা বাড়ানো হয়েছে। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে করদাতাদের মেলায় যাতায়াতের সুবিধার্তে এবার ৮টি শাটল বাসের ব্যবস্থা রাখা হয়েছে।

এনবিআর চেয়ারম্যান জানান, এ বছর ৮ বিভাগীয় শহরে ৭দিন, জেলা শহরগুলোতে ৪দিন এবং ২৯টি উপজেলায় ২ দিনব্যাপী স্থায়ী আয়কর মেলা এবং ৫৭টি উপজেলায় প্রথমদিন ভ্রাম্যমাণ আয়কর মেলা হবে। রঙ্গিন ব্যানার, ফেস্টুন, বেলুন ও আলোকসজ্জার মাধ্যমে আঞ্চলিক পর্যায়েও মেলা আকর্যণীয় ও ফলপ্রসু করার উদ্যোগ নিয়েছে এনবিআর।

নজিবুর রহমান বলেন, কর তথ্য ও সেবা সহজে পেতে আয়কর মেলায় ঢাকার প্রতিটি কর অঞ্চলের জন্য পৃথক বুথ থাকবে। এনবিআরের ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনেও কর পরিশোধ করতে পারবেন করদাতারা। ফরম পূরণে সহায়তার জন্য থাকছে হেল্প ডেস্ক। এছাড়া নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য আলাদা বুথ থাকবে। কর পরিশোধে মেলায় সোনালী ও জনতা ব্যাংকের বুথ থাকছে।

তিনি জানান, মেলায় ই-টিআইএন রেজিস্ট্রেশনের ব্যবস্থা রয়েছে। দাখিল ও ফরম পূরণে প্রয়োজনীয় সহযোগিতা দেবেন এনবিআরের রাজস্ব কর্মকর্তারা।

গত বছরের আয়কর মেলায় উল্লেখযোগ্য হারে রিটার্ন জমা পড়েছিল। কর আদায় হয়েছিল ১ হাজার ৯০০ কোটি টাকা। সেবা গ্রহণকারী করদাতার মোট সংখ্যা ছিল সাড়ে ছয় লাখ করদাতা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!