• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ইইউতে ক্ষেপেছেন এরদোয়ান, ঝুঁকছেন চীন-রাশিয়ায়


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২০, ২০১৬, ০৬:১৬ পিএম
ইইউতে ক্ষেপেছেন এরদোয়ান, ঝুঁকছেন চীন-রাশিয়ায়

যেকোনো মূল্যে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগ দেয়ার কোনো দরকার তুরস্কের নেই বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এর পরিবর্তে তার দেশ চীন, রাশিয়া এবং মধ্য এশিয়ার জাতিগুলোর নিরাপত্তা বিষয়ক সংস্থা ‘সাংহাই ব্লক’র সদস্য হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

রয়টার্স জানিয়েছে, পাকিস্তান এবং উজবেকিস্তান সফর শেষে তুরস্ক ফেরার পথে বিমানে সাংবাদিকদের এরদোয়ান বলেন- ‘তুরস্কের এখন স্বাচ্ছন্দ্যবোধ করার সময়। যেকোনো মূল্যে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার দরকার নেই। এটাই আমার দৃষ্টিভঙ্গি।’

তিনি আরো বলেন, ‘তুরস্ক কেন ‘সাংহাই ফাইভ’- এর সদস্য হবে না- আমি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে এ কথা বলেছি। কাজাখ প্রেসিডেন্ট নাজারবায়েভকেও বলেছি। যারা সাংহাই ফাইভের সদস্য তাদের সবাইকে বলেছি। আশা করছি, যদি তাদের কাছ থেকে ইতিবাচক জবাব পাই তবে তুরস্ক সাংহাই ফাইভে যোগ দেবে।’

ন্যাটোর দ্বিতীয় বৃহত্তম সদস্য তুরস্ক গত ১১ বছর ধরে ইউরোপীয় ইউনিয়নে যোগদানের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে তুরস্কে রাজনৈতিক স্বাধীনতা নেই এমন অজুহাতে দেশটিকে ইইউতে যোগদান থেকে বিরত রেখেছে সংস্থাটির নেতারা। এ কারণেই এবার অবস্থান পরিবর্তন করলেন এরদোয়ান।

প্রসঙ্গত, আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করতে ২০০১ সালে চীন, রাশিয়া এবং মধ্য এশিয়ার চার দেশ- কাজাখস্তান, কিরগিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান মিলে গঠন করে সাংহাই কো-অপারেশন অর্গাইনাজেশন (এসসিও)। জঙ্গিবাদ এবং আফগানিস্তান থেকে আসা মাদক ঠেকাতেই সংস্থাটি গঠন করা হয়।

বর্তমানে এসসিওর ‘ডায়ালগ পার্টনার’ হিসেবে সংস্থাটির সঙ্গে আছে তুরস্ক। এছাড়া মঙ্গোলিয়া, ভারত, ইরান, পাকিস্তান এবং আফগানিস্তান এর পর্যবেক্ষকের মর্যাদায় রয়েছে।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!