• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ইউপি নির্বাচনে উৎসবের আমেজ বিলুপ্ত ছিটমহলগুলোতে


কুড়িগ্রাম প্রতিনিধি অক্টোবর ৭, ২০১৬, ১২:৩৯ পিএম
ইউপি নির্বাচনে উৎসবের আমেজ বিলুপ্ত ছিটমহলগুলোতে

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে বিলুপ্ত ছিটমহলগুলোতে বিরাজ করছে উৎসবের আমেজ। দীর্ঘ ৬৮ বছর পর এখানকার অধিবাসীদের প্রথমবারের মতো ভোটাধিকার প্রয়োগের সুযোগ দিতে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদগুলোর নির্বাচন স্থগিত রাখা হয়। নাগরিকত্ব প্রদান এবং ভোটার তালিকায় অন্তর্ভুক্তি শেষে নির্বাচনের তফশিল ঘোষণা করা হয়েছে। আগামী ৩১ অক্টোবর ভোটগ্রহণ।

২০১৫ সালের ৩১ জুলাই মধ্যরাত থেকে ভারতের ১১১টি ছিটমহল বাংলাদেশের অন্তর্ভুক্ত হয়। এরমধ্যে কুড়িগ্রাম জেলায় অন্তর্ভুক্ত ১২টির মধ্যে ১১টি ছিটমহল ফুলবাড়ী ও ভূরুঙ্গামারী উপজেলার ৬টি ইউনিয়নে পড়েছে। এগুলোর মধ্যে সবচেয়ে বড় দাসিয়ারছড়া অন্তর্ভুক্ত হয়েছে ফুলবাড়ী সদর, ভাঙ্গামোড় ও কাশিপুর ইউনিয়নে। এখানকার ক্ষেত-খামার, বাড়ির উঠোন থেকে শুরু করে বাজারের চায়ের দোকানগুলো নির্বাচনী আলোচনায় সরগরম। প্রথমবারের মতো ভোট দিবেন এজন্য দারুণ খুশি ভোটাররা।

দাসিয়ারছড়া ইউনিয়ন হবে এমন প্রত্যাশা পূরণ না হলেও মেম্বার পদে জনগণের সেবা করার সুযোগ চান বলে জানালেন সম্ভাব্য মেম্বার প্রার্থী, কুড়িগ্রাম ফুলবাড়ী সদর ইউনিয়ন পরিষদ আলতাফ হোসেন।

এদিকে ভোট গ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানালেন ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবেন্দ্র নাথ উরাঁও।

কুড়িগ্রামে অন্তর্ভুক্ত ছিটমহলগুলোর ৮ হাজার ৯৬৬ জনকে বাংলাদেশের নাগরিকত্ব দেয়া হয়। এদের মধ্যে ২ হাজার ৯৪৪ জনকে ভোটার তালিকাভুক্ত করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!