• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

এখনই খুলছে না লেকহেড গ্রামার স্কুল


আদালত প্রতিবেদক নভেম্বর ১৯, ২০১৭, ০৬:৪৩ পিএম
এখনই খুলছে না লেকহেড গ্রামার স্কুল

ঢাকা: রাজধানীর লেকহেড গ্রামার স্কুল খুলে দিতে হাই কোর্টের দেয়া রায় স্থগিতের মেয়াদ আরও দশ দিন বাড়িয়েছে সর্বোচ্চ আদালত।

রোববার (১৯ নভেম্বর) অস্থায়ী প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিয়ার নেতৃত্বাধীন পাঁচ বিচারকের আপিল বেঞ্চ এ আদেশ দেয়।

আদেশে বলা হয়, স্কুলটি খুলে দিতে হাই কোর্টের দেয়া রায়ের কার্যকারিতা আরও দশ দিন স্থগিত থাকবে। এ সময়ের মধ্যে অ্যাটর্নি জেনারেলকে হাই কোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করতে হবে।

এছাড়া স্কুলটির ব্যবস্থাপনা পর্ষদ বা কর্মীদের কেউ জঙ্গিবাদে জড়িত থাকলে তা তদন্ত করে এ সময়ের মধ্যে আদালতকে জানাতে হবে। এ বিষয়ে পরবর্তী শুনানি ৩০ নভেম্বর।

আপিল বিভাগে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটকারীদের পক্ষে ছিলেন- সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ, ব্যারিস্টার আখতার ইমাম, সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু ও বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার।

প্রসঙ্গত, জঙ্গি কার্যক্রমে পৃষ্ঠপোষকতাসহ কয়েকটি অভিযোগে গত ৬ নভেম্বর ঢাকায় লেকহেড গ্রামার স্কুল বন্ধের নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়।

এরপর স্কুলের মালিক খালেদ হাসান মতিন এবং ১২ অভিভাবক ওই পদক্ষেপের বিরুদ্ধে হাই কোর্টে দুটি রিট করেন। তাদের রিট আবেদনের শুনানি হাই কোর্ট বেঞ্চ গত ৯ নভেম্বর রুল জারি করে।

লেকহেড গ্রামার স্কুলের গুলশান ও ধানমণ্ডি শাখা বন্ধের আদেশ কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, কেন স্কুলের মালিককে স্কুল খোলা ও পরিচালনা করতে দেয়ার জন্য বিবাদীদের নির্দেশ দেয়া হবে না এবং কোনো রকম প্রতিবন্ধকতা ছাড়া স্কুলের শিক্ষার্থীদের সকল ধরনের শিক্ষা কার্যক্রম চালু রাখতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয় রুলে।

সোমবার হাই কোর্টে রুলের ওপর শুনানি হয়। ঙ্গলবার রিটের চূড়ান্ত শুনানি নিয়ে ২৪ ঘণ্টার মধ্যে স্কুলটি খুলে দেয়ার রায় দেয় হাই কোর্ট।

কিন্তু রাষ্ট্রপক্ষ ওই রায়ের বিরুদ্ধে চেম্বার আদালতে গেলে গত বুধবার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন হাই কোর্টের রায় রোববার পর্যন্ত স্থগিত করে দেন এবং বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। 

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!