• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এখানে কেউ হাত দিলে সে হাত ফিরে যাবে না: ফারুক


বিনোদন প্রতিবেদক জুন ১৫, ২০১৭, ০৫:৪৩ পিএম
এখানে কেউ হাত দিলে সে হাত ফিরে যাবে না: ফারুক

ঢাকা: আসছে ঈদ। আর এই ঈদে দেশের প্রেক্ষাগৃহগুলো অপেক্ষা করছে নতুন সিনেমার জন্য। অথচ আসছে ঈদে সিনেমা মুক্তি নিয়ে তৈরি হয়েছে তুমুল জটিলতা। আর এই জটিলতার চূড়ায় অবস্থান করছে যৌথ প্রযোজনার ছবি ‘বস ২’। যে ছবিটি নিয়ে এরইমধ্যে দ্বান্দ্বিক অবস্থানে বাংলা চলচ্চিত্র ঐক্যজোট ও দেশের শীর্ষস্থানীয় প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। 

আর দুই পক্ষের এমন পাল্টাপাল্টি অভিযোগের ভিত্তিতেই বৃহস্পতিবার দুপুরে এফডিসির চলচ্চিত্র পরিচালক সমিতির স্টাডি রুমে একটি জরুরি সভা ডাকেন চলচ্চিত্র ঐক্যজোট নামের সংগঠনটি। যেখানে ‘বস ২’ নিয়ে সৃষ্ট জটিলতা নিয়ে সাংবাদিকদের সঙ্গেও সরাসরি কথা বলেন সংগঠনের নেতারা। সেসময় উপস্থিত ছিলেন চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন, সভাপতি গুলজার আহমেদ, শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সহ-সভাপতি রিয়াজ, সাধারণ সম্পাদক জায়েদ খান এবং বাংলা চলচ্চিত্রের মিঞা ভাই খ্যাত তারকা অভিনেতা ফারুক।
 
‘বস ২’ নিয়ে ক’দিন ধরেই আলোচনা তুঙ্গে। প্রিভিউ কমিটি ছবিটি আটকে দেয়ার পর আব্দুল আজিজ গণমাধ্যমে ছবিটি আসবেই বলে বক্তব্য দেন। এমনকি বলেন যে, আসছে ঈদে একটি মাত্র ছবি মুক্তি পেলে সেটা হবে ‘বস ২’। যৌথনীতি মালা ভঙ্গ করার পরও এমন আত্মবিশ্বাসী জাজের কর্ণধারের কথায় বিস্মিত চিত্রনায়ক ফারুক। তিনি মনে করেন, এই ছবিটি যদি আমাদের দেশে মুক্তি পায় তাহলে সেটা আমাদের জন্য লজ্জার। এমন ইঙ্গিত দিয়ে সরকারের প্রতি আহ্বান জানিয়ে মিঞাঁ ভাই খ্যাত তারকা এই অভিনেতা বলেন, আপনি আমার বাবা, আপনি আমার মা। আপনিই যদি আমাদের হত্যা করেন তাহলে বাঁচাবে কে? মানে সরকারকে বলছি। 

আসছে ঈদে ‘বস ২’ মুক্তি নিয়ে যাতে জটিলতা না হয়, সে বিষয়ে নাকি পশ্চিমবঙ্গ সরকারের কাছ থেকে অনুরোধ আসছে। এ বিষয়ে জানতে চাইলে চিত্রনায়ক  ফারুক বলেন, প্রিভিউ কমিটিটাকে আমরা সঠিকভাবে মেনে নিতে পারছি না। আমাদের মনোপূত হয়নি। মানে ফিল্ম যারা বোঝেন, ফিল্মে যারা থাকেন, ফিল্মে যারা বাস করেন। এই প্রিভিউ কমিটিতে তাদের অস্তিত্ব কম। শুধুমাত্র আমাদের পরিচালক সমিতির সভাপতি গুলজার ছাড়া আর তেমন কেউ নেই সেখানে। এজন্য এই চলচ্চিত্র পরিবারসহ এই দেশের এই ইন্ডাস্ট্রির সঙ্গে যারা জড়িত তারা কেউ এই প্রিভিউ কমিটি মেনে নিতে পারে না। এখন এটা দেখতে হবে সরকারকে।  

‘বস ২’ নিয়ে চলচ্চিত্র ঐক্যজোট যে অবস্থান নিয়েছে, তা থেকে বিন্দুমাত্র সরে দাড়াবেন না বলেও জানান ফারুক। তবে সরাসরি দেশের প্রধানমন্ত্রী যদি এ বিষয়ে অনুরোধ করেন তাহলে ভিন্ন কথা, এমনটা জানিয়ে তিনি আরো বলেন, দ্বিতীয়বার প্রিভিউ বলেন আর যাই বলেন। প্রথমে ‘বস ২’ ছবি নিয়ে আমাদের পক্ষ থেকে যে বক্তব্য দেয়া হয়েছে, যৌথপ্রযোজনার নীতিমালা অনুযায়ি সেটা বাংলাদেশে মুক্তি পেতে পারে না। আইনগতভাবে তারা এই ছবি সঠিকভাবে আনেননি। আর যে কথাটি এখন শোনা যাচ্ছে যে, পশ্চিমবঙ্গ সরকার এই ছবিটি মুক্তি দিতে বলেছে। তো পশ্চিমবঙ্গ বলে থাকলে এই বঙ্গকে বলেছে, এটা নিয়ে কথা বললে উপরে লেভেলের কেউ বলবেন। প্রধানমন্ত্রী বলুক যে, এই ছবি মুক্তি দিতে পশ্চিমবঙ্গ সরকার আমাকে সুপারিশ করেছে, তোরা কিছু বলিস না। এটা এবারই চালানোর সুযোগ দে। বিশেষভাবে এবার সব বাদ দে, সেটা হলে মেনে নিতে পারি। কিন্তু প্রধানমন্ত্রী না বললে আমরাতো ধরে নিবো, এসবই মিথ্যে কথা। 

পরিশেষে জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজকে উদ্দেশ্য করে চিত্রনায়ক ফারুক বলেন, আপনার হাতে ক্ষমতা আছে। সেই ক্ষমতাকে সঠিকভাবে ব্যবহার করেন। আপনি দেশের জন্য, মাটির জন্য কিছু করেন। এই দেশটা এমনিই আসেনি, তিরিশ লক্ষ্য মানুষের বুকের রক্তে আসছে। এই যে এখানে বসে আমরা কথা বলছি, এটা এমনিতেই আসেনি। এটা বঙ্গবন্ধুর সৃষ্টি। এখানে কেউ হাত দিলে সে হাত ফিরে যাবে না। একথাটা মনে রাখবেন।         

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!