• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এবার গরুর প্রতি নির্মমতায় কারাদণ্ড


গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি ফেব্রুয়ারি ২২, ২০১৭, ০৮:৩৪ পিএম
এবার গরুর প্রতি নির্মমতায় কারাদণ্ড

রাজবাড়ী: ভারত থেকে নির্মমভবে গরু পাচার নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় বইছে বহু দিন থেকেই। বিভিন্ন সময় ভারত থেকে পাচারের সময় নির্মমভাবে ট্রাকে বেঁধে নিয়ে আসা হয় গরু। এতে অসুস্থ্য হয়ে মারা যায় বহু গরু।

সম্প্রতি দেখা গেছে ভারত থেকে বাংলাদেশে গরু পাচারের সময় উঁচু পাহাড় থেকে ছেড়ে দেয়া হয়। এত উঁচু থেকে নামতে গিয়ে কোনোটি গড়িয়ে পড়ে, কোনোটি বা পড়ে হোঁচট খেয়ে। পাহাড়ের ও-পার থেকে উঠে এসে এ-পারে গড়িয়ে নেমে আর দাঁড়াতে পারে না। নিরীহ প্রাণীর এই করুণ অবস্থার দিকে বুদ্ধিমান মানুষের নেই কোনোই ভ্রুক্ষেপ।

এছাড়াও প্রতি বছর কোরবানির সময় রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় দেখা যায় গরুর প্রতি নির্মমতার চিত্র। এবার রাজবাড়ী জেলায় এমন একটি নির্মমতার চিত্র চোখে পড়েছে ভ্রাম্যমাণ আদালতের।

জেলার গোয়ালন্দে নির্মমভাবে বেঁধে ট্রাকে করে গরু পরিবহনের অপরাধে ইমরান হোসেন মিয়া নামের এক ব্যক্তিকে ছয় দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। রোববার (১৯ ফেব্রুয়ারি) ভ্রাম্যমাণ আদালত এ দণ্ডাদেশ দেন। আদালত পরিচালনার সময় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বরুণ কুমার দত্ত, গোয়ালন্দ ঘাট থানার উপপরিদর্শক (এসআই) জাহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম ও উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. বদরুদ্দোজা বলেন, ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত গরু ট্রাকে নির্মমভাবে বেঁধে পরিবহন করা হচ্ছিল। এ কারণে কয়েকটি গরুর শরীর থেকে রক্ত ঝরছিল। রোববার বিকেলের দিকে উপজেলা পরিষদের সামনে বসানো বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) ওয়েস্কেলে ওজন মাপার সময় ট্রাকে গরু পরিবহনের বিষয়টি তার নজরে আসে। তিনি তাৎক্ষণিকভাবে গোয়ালন্দ ঘাট থানা-পুলিশের সহযোগিতায় ট্রাকটি জব্দ করেন।

এ ছাড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে খবর দিয়ে অসুস্থ গরুগুলোর চিকিৎসার ব্যবস্থা করান। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নির্মমভাবে গরু পরিবহনের দায়ে গরু ব্যবসায়ী ইমরান হোসেনকে ছয় দিনের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়। পরে ইমরানকে জেলা কারাগারে পাঠানো হয়। তার বাড়ি ঢাকার কসাইটুলি এলাকায়। চিকিৎসা শেষে গরুগুলো ট্রাকে থাকা অন্য লোকেরা নিয়ে যান।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!