• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কর্মসংস্থান ব্যাংক শাখা ব্যবস্থাপকের বিরুদ্ধে ঘুষ নেয়ার অভিযোগ


বরগুনা প্রতিনিধি সেপ্টেম্বর ২০, ২০১৭, ১০:৫৭ পিএম
কর্মসংস্থান ব্যাংক শাখা ব্যবস্থাপকের বিরুদ্ধে ঘুষ নেয়ার অভিযোগ

বরগুনা: কর্মসংস্থান ব্যাংকের পাথরঘাটা উপজেলার শাখা ব্যবস্থাপক মো. সাইফুল ইসলামের বিরুদ্ধে ঘুষ গ্রহনসহ নানা দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ সূত্রে জানা যায়, ওই ব্যাংক থেকে ঋণ নিতে গেলে প্রতি লাখে ৫ হাজার থেকে শুরু করে ৭ হাজার টাকা কোনো কোনো ক্ষেত্রে তারও বেশি টাকা ঘুষ দিতে হয় ব্যবস্থাপক সাইফুল ইসলামকে।

একদিকে ওই ব্যাংক কর্মকর্তার ঘুষ গ্রহণ, স্বেচ্ছাচারিতা ও দুর্বব্যহারে ব্যাংকের গ্রাহকসহ সেবা গ্রহীতা অতিষ্ট ও ক্ষুদ্ধ হয়ে পড়ছে। অন্যদিকে সাইফুলের ঘুষের ফাঁদে পড়ে প্রকৃত ঋণপ্রাপ্তরা ঋণ প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে এবং ফায়দা লুটছেন ঋণ পাওয়ার অযোগ্যরা।

অভিযোগ সূত্রে আরো জানা যায়, গত ৮ জানুয়ারি পাথরঘাটায় কর্মসংস্থান ব্যাংকের শাখা ব্যবস্থাপক হিসেবে যোগদান করেন সাইফুল ইসলাম। যোগদানের পর থেকেই তিনি ঋণ প্রদানে ঘুষ গ্রহণ এবং গ্রাহকদের সঙ্গে স্বেচ্ছাচারিতাসহ দুর্ব্যবহার করছেন।

ভুক্তভোগী কালমেঘা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য মো. জালাল হোসেন জানান, তার সকল কাগজপত্র সঠিক থাকা সত্ত্বেও সাইফুল ইসলামের দাবি করা ঘুষ দিতে না পারায় তিনি ঋণ থেকে বঞ্চিত হয়েছেন। একইভাবে ওই ব্যাংক বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ করেছেন, চরদুয়ানী ইউনিয়নের ঋণ গ্রহীতা শিক্ষক মো. ফারুক, খলিফার হাটের ব্যবসায়ী মো. নুরুল আমিন মৃধা, ছালাম খলিফাসহ অনেকে।

ভুক্তভোগীরা অভিযোগ করেন, উল্লেখিত ব্যাংক থেকে ঋণ পেতে হলে ব্যাংকের ব্যবস্থাপক সাইফুল ইসলামকে অবশ্যই ঘুষ দিতে হয়, ঘুষ ছাড়া কোনো ঋণ পাওয়া যায় না।

এছাড়া ব্যাংকের অপর স্টাফরা পাথরঘাটার স্থানীয় হওয়ায় তারা তাদের আত্মীয়সজনসহ পছন্দের ব্যক্তিদের ঋণ প্রদান করে আসছে এবং লোকজনের সঙ্গে দুর্বব্যবহার করে আসছে।

সাইফুল ইসলামের ব্যাপারে খোঁজ নিয়ে জানা গেছে, উল্লেখিত ব্যাংক থেকে ঋণ পেতে হলে গ্রাহককে অবশ্যই সংশ্লিষ্ট এলাকার বাসিন্দা এবং গ্রাহকে যে কোনো ব্যবসায় টাকা বিনিয়োগ করার কথা থাকলেও প্রকৃতপক্ষে তিনি অনেককেই ঋণ প্রদান করেছেন যারা এলাকায় থাকেন না।

একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে, কর্মসংস্থান ব্যাংক এক সময় পাথরঘাটাবাসীর প্রাণের দাবি হলেও বর্তমানে সাইফুল ইসলামের ঘুষ ও দুর্নীতির কারণে উপজেলাবাসী চরমভাবে ক্ষুদ্ধ।

এ ব্যাপারে পাথরঘাটা পৌর-পরিষদের প্যানেল মেয়র-১ মোস্তাফিজুর রহমান সোহেল বলেন, ব্যাংকের ব্যবস্থাপক সাইফুল ইসলামের ব্যাপারে আমার কাছে অনেকে অভিযোগ করেছেন।

ঘুষ গ্রহণ, স্বেচ্ছাচারিতা ও দুর্বব্যহারের ব্যাপারে অভিযুক্ত  কর্মসংস্থান ব্যাংকের শাখা ব্যবস্থাপক সাইফুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি তার বিরুদ্ধে অনীত সকল অভিযোগ অস্বীকার করে বলেন, যদি কোনো ঋণ গ্রহীতা এ ধরণের অভিযোগ দিয়ে থাকে তা হলে আমার কিছু বলার নাই।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!