• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কানে শুরু হচ্ছে সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব


বিনোদন প্রতিবেদক মে ১৭, ২০১৭, ০১:৩২ পিএম
কানে শুরু হচ্ছে সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব

ঢাকা: বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ আর জৌলুসপূর্ণ চলচ্চিত্র উৎসব বলে মনে করা হয় আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসবকে। প্রতি বছরে এই চলচ্চিত্র উৎসবটির জন্য মুখিয়ে থাকেন বিশ্বের বাঘা বাঘা নির্মাতা, প্রযোজক, সিনেমাটেরাগ্রাফার থেকে শুরু আর্টিস্ট পর্যন্ত। কারণ এই চলচ্চিত্র উৎসবটি ‘অস্কার’-এর জন্য সীমাবদ্ধ কোনো চলচ্চিত্র উৎসব নয়। এখানে ঠিকঠাকভাবে মূল্যায়ন করা হয় বিশ্ব সিনেমাকে। আর এই উৎসবটি শুরু হচ্ছে ১৭ মে রাতে!

ঝমকালো আয়োজনের ভেতর দিয়ে পর্দা উঠার অপেক্ষায় আছে ‘কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৭’। যা বার্ষিক এই উৎসবটির ৭০তম আসর। বিশ্ব সিনেমার নামীদামী তারার আলোয় ফ্রান্সের পুরনো শহর কান এখন রীতিমত আলোকিত! বরাবরের মতো এবারো নিজের দেশের চলচ্চিত্র দিয়েই আনুষ্ঠানিকতা শুরু হতে যাচ্ছে। ছবি ফরাসি নির্মাতা অ্যার্নদ দেপলেশার ‘ইসমায়েল’স গোস্টস’ চলচ্চিত্রটি দেখানোর মধ্য দিয়ে পর্দা উঠবে এবারের কান উৎসবের। 

কান উৎসব উদ্বোধনের পর বাংলাদেশ সময় রাত ১২টায় উৎসবের মূলকেন্দ্র পালে দো ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখানো হবে ‘ইসমায়েল’স গোস্টস’ ছবিটি। এবার কান উৎসবের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের উপস্থাপনা করবেন জনপ্রিয় ইতালিয়ান অভিনেত্রী মনিকা বেলুচ্চি। এর আগে ২০০৩ সালেও মনিকা এই দায়িত্ব পালন করেন।

জুরি বোর্ডে আছেন যারা-
এবার প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি হয়েছেন স্প্যানিশ নির্মাতা পেড্রো আলমোডোভার। অস্ট্রেলীয় পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজক জর্জ মিলারের নেতৃত্বে বিচারকের দায়িত্ব পালন করবেন উইল স্মিথ, জেসিকা চ্যাস্টেইন, ফ্যান বিংবিং, ফরাসি অভিনেত্রী অ্যাগনেস জাউই, ইতালিয়ান নির্মাতা পাওলো সোরেন্তিনো, দক্ষিণ কোরীয় চলচ্চিত্রকার পার্ক চ্যান-উক,জার্মান নির্মাতা মারেন আদে ও অস্কারজয়ী ফরাসি সংগীত পরিচালক গ্যাব্রিয়েল ইয়ারেদ।

প্রতিযোগিতায় লড়বে যে সিনেমাগুলো-
১২ দিনের এ উৎসবে এ বছর প্রতিযোগিতা বিভাগে আছে ১৯টি ছবি। এগুলো হলো— ওকজা (যুক্তরাষ্ট্র, পরিচালক: বং জোন-হো), ইউ ওয়্যার নেভার রিয়েলি হিয়ার (যুক্তরাজ্য, পরিচালক: লিন রামসে), ‘লাভলেস’ (নির্মাতা-আন্দ্রেই জিভিয়াজিন্তসেভ, ফ্রান্স), দ্য কিলিং অব অ্যা স্যাক্রেড ডিয়ার (যুক্তরাষ্ট্র, পরিচালক: ইওর্গেস লানথিমস), অ্যা জেন্টেল ক্রিয়েচার (ফ্রান্স, পরিচালক: সের্গেই লোজনিৎসা), দ্য মেয়ারোউইৎজ স্টোরিস (ফ্রান্স, পরিচালক: নোয়া বামব্যাচ), দ্য ডাবল লাভার (ফ্রান্স, পরিচালক: ফ্রাঁসোয়া ওজোন), রদাঁ (ফ্রান্স, পরিচালক: জ্যাক দোয়াইও), এবং দ্য স্কয়ার (সুইডেন, পরিচালক:রুবেন আস্টলান্ড)। এছাড়াও অফিসিয়াল সিলেকশনের বিভাগ ‘আঁ সার্তেন রিগার্দ’-এ রয়েছে ১৭টি ছবি। বিশেষ প্রদর্শনী বিভাগে এবার আছে ১০টি ছবি। এর বাইরেও ‘আউট অব কম্পিটিশন’ নামের আরেকটি বিভাগ রয়েছে। পাশাপাশি কান ক্লাসিকস’ বিভাগে আছে ২৮টি ছবি। ২৮ মে এ উৎসবের পর্দা নামবে।
সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!