• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
কারাবাসের এক মাস

কারাগারে নিয়মিত নামাজ আদায় ও অজিফা পড়েন খালেদা


বিশেষ প্রতিনিধি মার্চ ১০, ২০১৮, ০১:১০ পিএম
কারাগারে নিয়মিত নামাজ আদায় ও অজিফা পড়েন খালেদা

ছবি : সংগৃহীত

ঢাকা : দুর্নীতির মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবাসের এক মাস পূর্ণ হলো বৃহস্পতিবার (৮ মার্চ)। প্রধানমন্ত্রী থাকাকালে জিয়া অরফানেজ ট্রাস্টের অর্থ নয়ছয় করার দায়ে বিচারিক আদালতের সাজা ঘোষণার পর গত ৮ ফেব্রুয়ারি তাকে কারাগারে পাঠানো হয়। রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের ডে-কেয়ার কেন্দ্রকে কারাগারে রূপান্তরিত করে তাকে সেখানে রাখা হয়েছে।

‘খালেদা জিয়া সুস্থ আছেন’- এমনটিই বললেন তার সঙ্গে সাক্ষাৎ করে ফিরে আসা স্বজনরা। স্বজনরা আরো বলেন, ‘ম্যাডামের মানসিক মনোবল অটুট রয়েছে।’ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন বলেন, ‘গত ২৫ ফেব্রুয়ারি আমাদের চেয়ারপারসনের জামিনের শুনানি শেষে ১৫ দিনের মধ্যে নিম্ন আদালত থেকে হাইকোর্টে নথি পাঠাতে নির্দেশ দেওয়া হয়। কিন্তু মঙ্গলবার পর্যন্ত নথি পাঠানো হয়নি।’

হাইকোর্ট যেন সহসা খালেদা জিয়াকে জামিন দিতে না পারে সেজন্য নথি পাঠাতে বিলম্ব করা হচ্ছে বলে মনে করেন তিনি। এজন্য তিনি অভিযোগের আঙুল তোলেন আইনমন্ত্রীর দিকে।

বিএনপি চেয়ারপারসনের জামিন অযথা বিলম্বের জন্য সরকারকে সরাসরি দায়ী করেন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, ‘আমি মনে করি চেয়ারপারসনের বিরুদ্ধে দায়ের করা মামলাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তাই তার জামিন বিলম্বিত হওয়ার কারণটিও রাজনৈতিক।’

কারাগারে কেমন আছেন খালেদা জিয়া তা জানতে কারা কর্তৃপক্ষ ও স্বজনদের সঙ্গে যোগাযোগ করা হয়। কারাসূত্র জানায়, মর্যাদাবান বন্দি ও জেলবিধি অনুযায়ী কারাবাসী খালেদা জিয়াকে সব সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। আদালতের নির্দেশে ব্যক্তিগত গৃহকর্মী ফাতেমা তার সঙ্গে রয়েছেন।

বিএনপি প্রধানের দৈনন্দিন কারাজীবন সম্পর্কে জানতে চাইলে সূত্র জানায়, তিনি নিয়মিত নামাজ আদায় করেন। অজিফাও পড়েন। সকালের নাশতা হিসেবে খান রুটি ও সবজি। প্রতিদিন তিনটি দৈনিক পত্রিকা তার জন্য বরাদ্দ। সেগুলো তিনি খুটিয়ে খুটিয়ে পড়েন। পড়ন্ত বিকালে বারান্দায় কিছুক্ষণ পায়চারি করেন। বারান্দায় আগে থেকে রাখা চেয়ারে মাঝেমধ্যে চোখমুদে বিশ্রাম নেন। দুপুরের খাবার খান একটু দেরিতে, বিকাল ৪টা থেকে সাড়ে ৪টার মধ্যে। দুপুরের ব্যঞ্জনের মধ্যে থাকে ভাত, সবজি, রুই বা আইড় মাছ। রাতের হালকা খাবার সবজি ও রুটির সঙ্গে মুগডাল। মাঝেমধ্যে ইচ্ছে হলে রাতে ভাতও খান।

কারা সূত্র আরো জানায়, খালেদা জিয়ার জন্য আলাদাভাবে রান্নার ব্যবস্থা রয়েছে। সব খাবার কয়েক পর্যায়ে যথাযথভাবে পরীক্ষার পর তাকে পরিবেশন করা হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!