• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কাশ্মির সীমান্তে চীনা ও ভারতীয় সেনাদের মধ্যে হট্টগোল


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১৬, ২০১৭, ০৫:১১ পিএম
কাশ্মির সীমান্তে চীনা ও ভারতীয় সেনাদের মধ্যে হট্টগোল

ঢাকা: ভুটানের পাশে দোকালাম সীমান্তে মারমুখি অবস্থানে রয়েছে চীনা ও ভারতীয় সৈন্যরা। সেই উত্তেজনা না কমতেই ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের লাদাখ এলাকার সীমান্তে এবার দুই দেশের সৈন্যদের মধ্যে হাতাহাতি, ধস্তাধস্তি হয়েছে। এসময় দুই সেনাদলই পরস্পরের দিকে পাথর ছুঁড়েছে বলে জানা গেছে। তাও হয়েছে ভারতের স্বাধীনতা দিবসের সকালে।

বুধবার(১৬ আগস্ট) ভারতীয় গণমাধ্যম জানায়, মঙ্গলবার(১৫ আগস্ট) সকালের দিকে এই ঘটনার সূত্রপাত হয়। এসময় চীনা সৈন্যরা প্রায় ১০০ মিটার ভারতীয় সীমানার মধ্যে প্রবেশ করে। পানগং হৃদের পাড় দিয়ে ভারতের মধ্যে প্রবেশের চেষ্টা করে চীনের পিপল’স লিবারেশন আর্মির (পিএলএ) সেনারা। এ সময় দুই দেশের বাহিনীর মধ্যে পাথর ছোঁড়াছুড়ির ঘটনা ঘটেছে।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। ভারতের ৭১তম স্বাধীনতা দিবসে সকাল ৬টা-৯টার মধ্যে লাদাখের ফিঙ্গার ফোর ও ফিঙ্গার ফাইভ এলাকা দিয়ে দুইবার সীমান্ত ডিঙানোর চেষ্টা করে পিএলএর সেনারা। মানববন্ধন তৈরি করে চীনা সেনাদের সীমান্ত পার হওয়ার চেষ্টায় বাধা সৃষ্টি করে ভারতীয় সেনারা। বাধার মুখে ভারতীয় সেনাদের লক্ষ্য করে পাথর ছুঁড়তে শুরু করে তারা। জবাবে ভারতীয় বাহিনীও পাথর ছোঁড়ে। এসময় উভয় বাহিনীর কয়েকজন আহত হন।

ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে, এ ঘটনায় উভয় দেশের কয়েকজন সামান্য আহত হয়েছেন। তবে কিছুক্ষণের মধ্যে দুই দেশের বাহিনী পতাকা উত্তোলনের মাধ্যমে নিজ নিজ অবস্থানে ফিরে গেলে পরিস্থিতি শান্ত হয়। দোকালাম সীমান্তে দুই দেশের সেনাবাহিনীর টানা অবস্থানের মধ্যেই এ ধরনের ঘটনা ঘটল। তবে এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি নয়াদিল্লিতে সেনাবাহিনীর মুখপাত্র।

প্রসঙ্গত, ওই এলাকার মালিকানা দাবি করে আসছে ভারত ও চীন উভয়েই। ফিঙ্গার ফোরে চীন একটি সড়ক নির্মাণ করেছে, যা দুই দেশের সীমারেখা লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) থেকে ৫ কিলোমিটার দূরে। পানগং হৃদের উত্তর ও দক্ষিণ পাড় টহলের জন্য ব্যবহার করে থাকে চীন। এই হৃদের ৪৫ কিলোমিটার পাড় ভারতের এবং ৯০ কিলোমিটার পাড় চীনের মধ্যে পড়েছে। এই হৃদকে কেন্দ্র করে দুই দেশের বাহিনীর মধ্যে প্রায়ই উত্তেজনা ছড়িয়ে পড়ে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!