• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
পপির হুংকার

বিদেশের সিনেমা কেন দেশের মানুষ দেখবে?


এন ডি আকাশ জানুয়ারি ১৮, ২০১৮, ১২:১২ পিএম
বিদেশের সিনেমা কেন দেশের মানুষ দেখবে?

সাদিকা পারভিন পপি

ঢাকা: কলকাতার সিনেমা আমাদের দেশে না চালিয়ে সিনেমা হলে তো পুরানো অনেক ভালো ছবিও চালানো যায়। কেন বিদেশের সিনেমা দেশের প্রেক্ষাগৃহে দর্শকরা দেখবে? সত্যিই জানি না সামনে আমাদের দেশের সিনেমার জন্য কি অপেক্ষা করছে।

কথা গুলো মুঠো ফোনে জানিয়েছেন তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী সাদিকা পারভিন পপি। সিনেমার বর্তমান অবস্থা জানতে তার সঙ্গে কথা বললে তিনি একথা বলেন।

অভিনেত্রী সাদিকা পারভিন পপি

পপি আরো বলেন, ‘আমাদের ইন্ডাস্ট্রিতে একটা সময় অনেক বড় ধরনের কাজ হয়েছে। আর এখন বেশিরভাগ সিনেমার বাজেট শুনি খুবই কম। ভালো প্রোডাকশন দিনের পর দিন কমছে। হলিউড, বলিউড বা পৃথিবীর অন্য কোনো ইন্ডাস্ট্রিতে যখন দর্শকরা ভালো কাজ দেখতে পাচ্ছে ঠিক তখন আমাদের এখানে ভালো কাজের সংখ্যা কমছে।

এটা অবশ্যই আমাদের সিনেমার জন্য খারাপ দিক। সরকারেরও এ বিষয়ে আরো বেশি দৃষ্টি দেয়া উচিত। কারণ সিনেমার মতো একটা বড় ইন্ডাস্ট্রি এভাবে দিনের পর দিন কেন লোকসান গুনবে?’ 

বর্তমান সময়ের কাজ সম্পর্কে বলতে গিয়ে এই অভিনেত্রী বলেন, ‘তেমন ভালো কাজ তো এখন হচ্ছে না। সারা বছর অনেক ছবি মুক্তি পেলেও হিটের তালিকায় ছবির সংখ্যা অনেক কম। এমন সময় তো দেখতে চাইনি। এসব ভাবলে শুধু আফসোস না, খারাপও লাগে। এই অবস্থার পরিবর্তন দেখতে চাই ‘।

অভিনেত্রী সাদিকা পারভিন পপি

১৯৯৭ সালে ‘কুলি’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে রূপালী পর্দায় কাজ শুরু করেন এ অভিনেত্রী। এ পর্যন্ত ‘কারাগার’ (২০০৩), ‘মেঘের কোলে রোদ’ (২০০৮) ও ‘গঙ্গাযাত্রা’ (২০০৯)-এ তিনটি ছবিতে শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান পপি। 

ইদানীং নিজের ওজন কমিয়ে ভিন্ন লুকে নতুন বছরে নতুন ছবি নিয়ে দর্শকের সামনে হাজির হতে যাচ্ছেন পপি। নতুন কাজ নিয়ে তিনি বলেন, ‘টার্ন’ ও ‘যুদ্ধ শিশু’ নামের নতুন দুটি ছবিতে সামনে অভিনয় করবো। নির্মাতা নিজেই এ ছবির কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন। এরইমধ্যে ‘যুদ্ধ শিশু’ সিনেমার মহরত হয়েছে। মুক্তিযুদ্ধ-পরবর্তী সময়ে জন্ম নেয়া যুদ্ধ শিশুদের নিয়েই ছবির গল্প আবর্তিত হবে। দুটি ছবিই পরিচালনা করবেন শহীদুল হক খান।

‘মেঘের কোলে রোদ’ সিনেমায় রিয়াজ ও পপি

এরমধ্যে ‘টার্ন’ ছবিতে দ্বৈত চরিত্রে অভিনয় করতে যাচ্ছি, যেখানে একই সঙ্গে প্রতিবন্ধী ও বুদ্ধিমত্তা সম্পন্ন তরুণীর চরিত্রে আমাকে দেখা যাবে। এর আগে আমার এমন কোনো গল্পে অভিনয় করা হয়নি। দু’-তিন সপ্তাহের মধ্যে এর দৃশ্যধারণ শুরু হবে। ‘যুদ্ধ শিশু’ সিনেমাটির সুইডেনে শুটিং হবে। 

এদিকে ‘টার্ন’ ও ‘যুদ্ধ শিশু’ ছাড়াও পপি আশাবাদী তার মুক্তি প্রতীক্ষিত অন্যান্য ছবি নিয়েও। সে তালিকায়  আছে ‘শর্ট কাটে বড় লোক’, ‘জীবন যন্ত্রণা’, ‘দুই ভাইয়ের যুদ্ধ’সহ আরো কিছু ছবি। সবশেষ পপিকে দর্শকরা সিনেমা পর্দায় ‘সোনাবন্ধু’ ছবিতে দেখেছেন। এ ছবিটি পরিচালনা করেন জাহাঙ্গীর আলম সুমন। 


সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!