• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা

খালেদার জামিন বাড়ল ২৮ জুন পর্যন্ত


আদালত প্রতিবেদক জুন ৫, ২০১৮, ০২:৫১ পিএম
খালেদার জামিন বাড়ল ২৮ জুন পর্যন্ত

ঢাকা : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আদেশ ২৮ জুন পর্যন্ত বাড়িয়ে যুক্তিতর্কের শুনানির দিন পুনঃধার্য করা হয়েছে। একই সঙ্গে খালেদা জিয়ার বিরুদ্ধে জারিকৃত হাজিরা পরোয়ানা তুলে নেওয়া হয়েছে। কারাবন্দি খালেদা জিয়ার আবেদনক্রমে সোমবার (৪ জুন) ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালত এই আদেশ দেন।

সোমবার (৪ জুন) মামলার যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য ছিল। কিন্তু কারা কর্তৃপক্ষ খালেদা জিয়াকে হাজির না করে চিঠি পাঠায় আদালতে। ওই চিঠিতে বলা হয়, খালেদা শারীরিকভাবে অসুস্থ। তাই তাকে আদালতে হাজির করা হয়নি। কারা কর্তৃপক্ষের এই চিঠিতে ক্ষুব্ধ হয়ে দুর্নীতি দমন কমিশনের কৌঁসুলি মোশাররফ হোসেন কাজল বলেন, ‘প্রত্যেক হাজিরার দিন চিকিৎসক একটা অভিন্ন কথা লেখেন যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আজ অসুস্থ। তাই তাকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়নি। যে চিকিৎসক তাকে দেখছেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আর্জি জানাচ্ছি।’

কারা চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি। দুদক কৌঁসুলি আরো বলেন, ‘হাজিরার দিনই শুধু খালেদা জিয়া অসুস্থ হয়ে পড়েন? খালেদা জিয়া কি আদালতে আসবেন না? না চিকিৎসক তাকে আদালতে পাঠাচ্ছেন না? এই বিষয়ে তদন্ত করা উচিত। চিকিৎসককে আদালতে হাজির করলে এর আসল রহস্য জানা যাবে। খালেদা জিয়াকে আদালতে হাজির করলে আমরা মামলাটা দ্রুত শেষ করতে পারতাম।’

গত ১০ মে খালেদা জিয়ার অসুস্থতাজনিত আদালতে হাজির হতে না পারায় এই মামলার যুক্তিতর্ক কার্যক্রম এগুতে পারেনি। গতকাল অপর দণ্ডপ্রাপ্ত জিয়াউল ইসলাম মুন্না বিদেশে চিকিৎসা ও ওমরা হজ করার অনুমতি চাইলে আদালত তা মঞ্জুর করেন।  

২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্টের ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা নয়-ছয় করার অভিযোগে খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক। ২০১২ সালের ১৬ জানুয়ারি দুদক তদন্ত কর্মকর্তা সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। ঢাকার ততৃীয় বিশেষ জজ আদালত ২০১৪ সালের ১৯ মার্চ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

গত ৮ ফেব্রুয়ারি দুদকের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালত। রায়ের পর থেকে তিনি নাজিমউদ্দিন রোডের কারাগারে দণ্ডভোগ করছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!