• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

খালেদার মামলার সাফাই সাক্ষী নিখোঁজ ইলিয়াস আলী


বিশেষ প্রতিনিধি এপ্রিল ১৭, ২০১৭, ০৩:১৯ পিএম
খালেদার মামলার সাফাই সাক্ষী নিখোঁজ ইলিয়াস আলী

ঢাকা: পাঁচ বছর পরও খোঁজ মেলেনি সাবেক সংসদ সদস্য ও বিএনপি নেতা ইলিয়াস আলীর। তার নিখোঁজের ঘটনায় দায়ের করা জিডিটিও পুলিশ তদন্ত করে কুল-কিনারা করতে পারেনি। উল্টো বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা জিয়া অরফানেজ চ্যারিটিবল ট্রাস্ট দুর্নীতিসহ তিনটি মামলায় ‘সাফাই সাক্ষীর তালিকায় ‘নিখোঁজ’ ইলিয়াস আলীর নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

নিখোঁজের ঘটনায় দায়ের করা জিডির তদন্তকারী কর্মকর্তার দাবি, একজন নিখোঁজ ব্যক্তির নাম এক বছর আগে সাফাই সাক্ষী হিসাবে কেনইবা মামলায় অন্তর্ভুক্ত করা হলো তা নিয়ে তদন্ত করা হবে।

অন্যদিকে, নিখোঁজ ইলিয়াস আলীর প্রতীক্ষায় তার স্ত্রী তাহসিনা রুশদীর লুনা। সন্তানরা এখনো প্রতীক্ষা করছে কখন তাদের বাবা ফিরবে। খোঁজ মেলেনি তার গাড়ি চালক আনসার আলীর। ইলিয়াস আলী ‘নিখোঁজ’, ‘গুম’, ‘অপহৃত’ নাকি তাকে ‘হত্যা’ করা হয়েছে— এমন সব প্রশ্নের কোনো তথ্য কেউ দিতে পারেনি।

বনানী থানায় দায়ের করা জিডির তদন্তকারী কর্মকর্তা পরিদর্শক (তদন্ত) আব্দুল মতিন বলেন, জিডি তদন্ত করা হচ্ছে। তার নিখোঁজের বিষয়ে নতুন কোনো তথ্য নেই। তবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্টে দুর্নীতির মামলা ও আরো দুইটি মামলায় সাফাই সাক্ষী হিসাবে ইলিয়াস আলীর নাম দেওয়া হয়েছে।

অথচ ইলিয়াস আলী ‘নিখোঁজ’ হয়েছেন ৫ বছর আগে। একজন ব্যক্তি নিখোঁজ জেনেও তার নাম সাফাই সাক্ষীর তালিকায় দেওয়া হলো কেন— সে বিষয়টি জানতে ঐ মামলার আসামি পক্ষের আইনজীবীকে জিজ্ঞাসাবাদ করা হবে।

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলার একজন আইনজীবী বলেন, ‘পুলিশ তদন্ত করে দেখুক ইলিয়াস আলী কোথায়? আমরা চাই ইলিয়াস আলীকে উদ্ধার করা হোক’।

২০১২ সালের ১৭ এপ্রিল রাত দেড়টায় বনানীর সাউথ পয়েন্ট স্কুলের সামনে থেকে ইলিয়াস আলী নিখোঁজের ঘটনায় তার স্ত্রী বনানী থানায় একটি জিডি করেন। দায়ের করা জিডির তদন্ত কাজের অগ্রগতি রিপোর্ট প্রতি এক মাস পরপর আদালতে দাখিল করা হয়। তদন্ত কর্মকর্তা বনানী থানার পরিদর্শক (তদন্ত) আব্দুল মতিন প্রতি মাসে সর্বশেষ অবস্থা জানিয়ে আদালতে প্রতিবেদন দাখিল করে যাচ্ছেন।

ইলিয়াস আলী নিখোঁজের ঘটনায় দায়ের করা জিডি বনানী থানা পুলিশ পাঁচ বছর ধরে তদন্ত করছে। এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন শাখার উপ-কমিশনার মাসুদুর রহমান বলেন, আদালতের নির্দেশনা অনুযায়ী জিডিটি বনানী থানা পুলিশ তদন্ত করছে। এরপর যদি মনে করা হয় যে, তদন্তটি সঠিকভাবে এগোচ্ছে না, তাহলে তা ডিবিতে স্থানান্তর করা হবে।

এদিকে সিলেটে ইলিয়াস আলীর নাম বাদ দিয়ে আওয়ামী লীগ নেতার দায়েরকৃত মামলার অভিযোগপত্র আদালতে দাখিল করা হয়েছে। ২০১২ সালের ১৭ এপ্রিল ইলিয়াস আলী নিখোঁজের পরদিন ১৮ এপ্রিল চাঁদাবাজি, অগ্নেয়াস্ত্র প্রদর্শন ও বিস্ফোরণ ঘটানোর অভিযোগে ইলিয়াস আলীকে আসামি করে সিলেটের বিশ্বনাথ উপজেলা আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক বসারত আলী বাছা বাদি হয়ে থানায় দুইটি মামলা করেছিলেন।

এক বছর তদন্তের পর ২০১৩ সালের ১৮ এপ্রিল বিশ্বনাথ থানার এসআই সাইদুর রহমান আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্রে ইলিয়াস আলীর নাম বাদ দেওয়া হয়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!