• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

চাল বাজারে আগুন, শঙ্কায় ব্যবসায়ী!


নারায়ণগঞ্জ প্রতিনিধি মার্চ ২৬, ২০১৭, ১০:১০ পিএম
চাল বাজারে আগুন, শঙ্কায় ব্যবসায়ী!

নারায়ণগঞ্জ: সারা দেশের মত নারায়ণগঞ্জের চালের সর্ব বৃহৎ বাজার নিতাইগঞ্জে চালের দাম দফায় দফায় বৃদ্ধি নিয়ে শঙ্কায় রয়েছে ব্যবাসায়ীরা। এছাড়া বেচা-বিক্রির পরিমাণ কমে যাওয়ায় এখন কপালে হাত পড়েছে ব্যবসায়ীদের। বাংলা বছরের সর্বশেষ চৈত্র মাসেও চালের দাম এভাবে আগুনের মত বাড়তে থাকায় কোন কুল কিনারা পাচ্ছেনা ব্যবসায়ীরা।

রোবাবার (২৬ মার্চ) বিকেলে শহরের অন্যতম বৃহৎ নিতাইগঞ্জের চালের পাইকারী বাজার গুলো ঘুরে চালের দাম বৃদ্ধির কথা জানা যায়।

বাংলা বছরের শুরুতে অর্থাৎ বৈশাখ মাসে চাষীদের গোলা ধানে পরিপূর্ণ হয়ে যায়। আর বাজারে নতুন চাল আসতে শুরু করায় চালের দাম স্বাভাবিকভাবেই কমে যায়। কিন্তু শেষ মাস “চৈত্রে” মাসেও দাম না কমে গিয়ে উল্টো বেড়ে যাচ্ছে। আসছে বৈশাখের হালখাতা অনুষ্ঠানকে কেন্দ্র করে প্রায় সব ব্যবসায়ীরা মালামাল বিক্রি করে নগদ টাকা জমিয়ে লেনদেন শোধ করতে দেখা যায় তাই কেউ সেন্ডিকেট করে না যেকারণে চালের দাম কমে যায়। এমনটাই হয়ে আসছিল প্রত্যেক বছরের এ সময়টাতে।

কিন্তু এ বছরই দাম কমার পরিবর্তে উল্টো বেড়ে যাচ্ছে। তাই একদিকে হালখাতার অনুষ্ঠানে মিলগুলোসহ মোকামের সঙ্গে লেনদেন পরিশোধের চিন্তা, অন্যদিকে চালের দর বৃদ্ধিতে বাজার মন্দা হওয়ায় চাল ব্যবসায়ীদের কপালে চিন্তার ভাজ পড়তে শুরু করেছে।

অন্যদিকে বেচা-বিক্রির মন্দাভাবের কারণে এই পুরোনো চাল কিছুদিনে পরে বিক্রি সম্ভব হবে না । কেননা পুরনো চাল ভাতে বাড়লেও, তাতে কেরি নামের এক প্রকার আক্রমনে সেসব চালের ভাত খাওয়া প্রায় অসম্ভব তাই এই চাল এখন এত দামে বিক্রি হলেও কিছুদিন পর এই চালের ভাত খাওয়ার অযোগ্য হয়ে যাবে।

হু হু করে শুধু দাম বাড়ছে, কমার কোন নামই নেই। গত চার মাসের ব্যাবধানে চালের দাম বস্তা প্রতি ৪শ-৬শ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। তবে গত ১ মাসের ব্যবাধানে চালের দাম কয়েক দফায় বস্তা প্রতি ১-২শ টাকা বৃদ্ধি পেয়েছে। বাজারে চালের দাম এতই বৃদ্ধি পেয়েছে যে, লতা চালের দাম মিনিকেট চালের পূর্ব দামের সমান হয়ে গেছে।

লতা চালের দাম বস্তা প্রতি ২শ টাকা বৃদ্ধিতে এখন বাজারে সাড়ে ২২শ টাকায় বিক্রি হচ্ছে। মিনিকেট চালের দাম বস্তা প্রতি ২শ টাকা বৃদ্ধিতে সাড়ে ২৪শ টাকায় বিক্রি হচ্ছে । চিকন নাজির চালের দাম বস্তা প্রতি ৫০-৬০ টাকা দাম বৃদ্ধিতে ২৩শ ২০ টাকায় এখন বিক্রি হচ্ছে। মোটা নাজির চালের দাম বস্তা প্রতি ৫০ টাকা দাম বৃদ্ধিতে ২ হাজার ৫০ টাকা হয়েছে। গুটি স্বর্ণা চালের দাম বস্তা প্রতি ৫০ টাকা দাম বৃদ্ধিতে সাড়ে ১৮শ টাকা হয়েছে। চিকন স্বর্ণা চলের দাম বস্তা প্রতি ১শ টাকা দাম বৃদ্ধিতে ২ হাজার থেকে ২ হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

চাল ব্যবসায়ীরা জানান, ৪-৫ মাস আগেও স্বর্ণা চালের দাম বস্তা প্রতি ১৬শ টাকায় বিক্রি হত। কিন্তু এখন আর সে কথা বলে কি লাভ, কেননা এসব কথা এখন অনেকটা আষাঢ়ে গল্পের মত মনে হবে। কোন চালের দামই কমছেনা, শুধু বাড়ছে। তবে এসময় দাম বাড়াটা একেবারে অপ্রত্যাশিত। চালের দাম বৃদ্ধিতে অনেক ক্রেতারা এখন চালের বাজার বিমুখ হয়ে গেছে। চালের বিকল্প হিসেবে আটা-ময়দা ক্রয় করছে।

ভোক্তারা বলছেন, চলের দাম বাড়লে কি হবে, আমাদের বেতন তো বাড়েনি। এভাবে দাম বাড়লে আমরা কিভাবে চাল কিনব। তবে মনে হয় এভাবে দাম বাড়তে থাকলে আর কিছুদিন পর না খেয়েই থাকতে হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!