• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

চীনকে ব্যবসা দিয়ে বাংলাদেশ ছাড়ছে শেভরন


নিউজ ডেস্ক এপ্রিল ২৪, ২০১৭, ০৭:০৫ পিএম
চীনকে ব্যবসা দিয়ে বাংলাদেশ ছাড়ছে শেভরন

ঢাকা: চীনের কাছে সব সম্পদ বিক্রি করে দিয়ে বাংলাদেশ ছেড়ে চলে যাচ্ছে শেভরন। মার্কিন বহুজাতিক এ কোম্পানিটি বাংলাদেশে তেল ও গ্যাস উৎপাদনের কাজে জড়িত। গত বছরের শেষের দিকে শোনা যাচ্ছিল বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে চলে যাবে শেভরন।

সোমবার (২৪ এপ্রিল)এক প্রেস বিজ্ঞপ্তিতে শেভরন জানায়, চলতি বছর শেভরনের নন-কোর সম্পদ থেকে বিলিয়ন ডলার নগদ সংরক্ষণের অংশ হিসেবে বাংলাদেশের ওই তিন ক্ষেত্র বিক্রি করার জন্য চুক্তিবদ্ধ হয়েছে চীনের রাষ্ট্রীয় কনসোর্টিয়াম হিমালয়া এনার্জি লিমিটেডের সঙ্গ। 

চীনের রাষ্ট্রীয় কোম্পানি চায়না ঝেংহুয়া অয়েল অ্যান্ড সিনিক কর্পোরেশন লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান হিমালয়া এনার্জি। ঝেংহুয়া চীনের রাষ্ট্রীয় তেল কোম্পানি এবং সিনিক হংকংয়ে প্রতিষ্ঠিত চীনের একটি বিনিয়োগকারী প্রতিষ্ঠান। ২০১২ সালে সিনিক প্রতিষ্টা করেছে চীন। বিদেশে চীনের বিনিয়োগ দেখ-ভালের দায়িত্ব পালন করে এ বিনিয়োগ প্রতিষ্ঠানটি। আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, ২০০ কোটি মার্কিন ডলার বা ১৬ হাজার কোটি টাকায় বিক্রি করতে চীনের কোম্পানিটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, এটি হবে এশিয়ার দেশ হিসেবে বাংলাদেশের জ্বালানি খাতে চীনের সবচেয়ে বেশি বিদেশি বিনিয়োগ।

বাংলাদেশের বিবিয়ানা, মৌলভীবাজার ও জালালাবাদ ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলনের দায়িত্ব রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানি শেভরনের। দেশের মোট উৎপাদিত গ্যাসের মধ্যে এই তিনটি থেকে অর্ধেকের বেশি প্রায় ৫৫ শতাংশ গ্যাস উত্তোলিত হয়। এছাড়া শেভরন তেল উত্তোলনও করে থাকে।

কবে নাগাদ এই চুক্তি বাস্তবায়ন করবে তা প্রকাশ করেনি শেভরন।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!