• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

জোড়া শিশুর সফল অস্ত্রোপচার


নিজস্ব প্রতিবেদক জুন ২০, ২০১৬, ১২:১২ পিএম
জোড়া শিশুর সফল অস্ত্রোপচার

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অপূর্ণাঙ্গ জোড়া শিশু মোহাম্মদ আলীর অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে।

সোমবার সকাল ৯টা ১৮ মিনিটে তাকে অপারেশন থিয়েটারে নেয়া হয়। সকাল সাড়ে ৯টায় এনেসথেসিয়া দেয়ার পর ৯টা ৫০ মিনিটে পেডিয়াট্রিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. রুহুল আমিনের নেত্বত্বে অস্ত্রোপচার শুরু হয়। সকাল ১০টা ৩৪ মিনিটে অস্ত্রোপচার শেষ হয়।

বর্তমানে শিশুটিকে পোস্ট অপারেটিভ রুমে রাখা হয়েছে। বিএসএমএমইউয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত মজুমদার এসব তথ্য নিশ্চিত করেছেন।

আরেকটি শিশুর শরীরের প্রায় অর্ধেক অংশ নিয়ে জন্মানো মোহাম্মদ আলী নামের পূর্ণাঙ্গ শিশুটি গত ৭ মার্চ জন্মগ্রহণ করে। জন্মের ৩ দিন পর থেকে সে বিএসএমএমইউতেই চিকিৎসাধীন।

অপূর্ণাঙ্গ শিশুটির একটি কিডনী, মূত্রাশয় ও লিঙ্গ রয়েছে যা দিয়ে সে নিয়মিত প্রস্রাব করছে। অপূর্ণাঙ্গ শিশুটি সংযুক্ত আছে পূর্ণাঙ্গ শিশুটির পেটের ডান দিকে এবং অপূর্ণাঙ্গ শিশুটির পিঠের হাড় পূর্ণাঙ্গ শিশুটির বুকের হাড়ের সাথে মিশানো। এছাড়া পূর্ণাঙ্গ শিশুটির নাভিও অসম্পূর্ণ যাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় এক্সমফালোস এর ভিতরের যকৃৎ ও খাদ্যনালী একটি পর্দা দিয়ে ঢাকা অবস্থায় রয়েছে। অস্ত্রোপচারের মাধ্যমে অপূর্ণাঙ্গ শিশুটিকে আলাদা করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!