• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

টেকসই উন্নয়ন নিয়ে নাগরিক সম্মেলন


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৩, ২০১৭, ১০:০৮ পিএম
টেকসই উন্নয়ন নিয়ে নাগরিক সম্মেলন

ঢাকা: এসডিজি(টেকসই উন্নয়ন) বাস্তবায়ন প্রক্রিয়া ও শোভন উন্নয়ন ধারায় সমাজের সকল স্তরের মানুষকে সম্পৃক্ত করার উদ্দেশ্য নিয়ে  নাগরিক সম্মেলনের আয়োজন করা করছে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম,বাংলাদেশ নামক সংগঠন।

“নাগরিক সম্মেলন ২০১৭: বাংলাদেশে এসডিজি বাস্তবায়ন” শীর্ষক সম্মেলনটি আগামী ৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশনে।

কাউকে পিছনে ফেলে রাখা যাবে না শ্লোগানকে প্রতিপাদ্য করে সম্মেলনটি অনুষ্ঠিত হবে। দিনব্যাপী এই সম্মেলনে প্ল্যাটফর্মের সহযোগী প্রতিষ্ঠান ছাড়াও উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, দেশের অনগ্রসর জনগোষ্ঠীর প্রতিনিধি, সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ, বেসরকারি সংস্থাসমূহ এবং তরুণ সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

রোববার(৩ ডিসেম্বর) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম,বাংলাদেশ-এর পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সমন্বয়ক আনিসাতুল ফাতেমা ইউসুফ, কোর গ্রুপের সদস্য শাহীন আনাম ও রাশেদা কে চৌধুরী, সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধি ড. বদিউল আলম মজুমদার।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, এই সম্মেলনের মূল উদ্দেশ্য হচ্ছে প্রথমত, এসডিজি বাস্তবায়নে প্রান্তিক ও সুবিধাবঞ্চিত এবং বৈষম্যের শিকার মানুষদের কণ্ঠস্বরকে আরও জোরদার করা। দ্বিতীয়ত, বাংলাদেশে এসডিজি বাস্তবায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা ও ব্যক্তিখাত যে অবদান রেখে যাচ্ছে সেটি আরও স্পষ্ট করা ও একই সাথে এ ব্যাপারে সম্যক ধারণা সৃষ্টি করা। সর্বশেষ তৃতীয়ত, এসডিজি বাস্তবায়ন প্রক্রিয়ায় সরকারের সাথে বেসরকারি উন্নয়ন সংস্থা তথা ব্যক্তিখাতের একটি সহযোগিতাপূর্ণ ও অংশীদারিত্বমূলক সম্পর্ককে আরও জোরদার করা।

সম্মেলনে এসডিজি’র বিভিন্ন অভীষ্ট ও লক্ষ্যমাত্রা নিয়ে সমান্তরাল অধিবেশন, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর বিষয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হবে। পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীদের নিয়ে তৈরি করা প্রেরণাচিত্রের প্রথম প্রদর্শনী হবে।

এসডিজি বাস্তবায়নে বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের কার্যক্রম ও ভূমিকা নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হবে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!