• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
হলি আর্টিজানে হামলা

তথ্য গোপন মামলায় তাহমিদ খালাস


আদালত প্রতিবেদক এপ্রিল ১৬, ২০১৭, ০৫:১৫ পিএম
তথ্য গোপন মামলায় তাহমিদ খালাস

ঢাকা: গুলশানের হলি আর্টিজানে হামলা সম্পর্কে তথ্য না দেওয়ার মামলায় কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাহমিদ হাসিব খান খালাস পেয়েছেন। রোববার (১৬ এপ্রিল) ঢাকা মহানগর হাকিম মাহমুদুল হাসান রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণ করতে না পারায় খালাসের এই রায় ঘোষণা করেন। রায়ের সময় আদালতে তাহমিদ হাজির ছিলেন।

এর আগে গত ২০ মার্চ যুক্তিতর্ক শুনানি শেষে ঢাকার মহানগর হাকিম মাহমুদুল হাসান আজ রায়ের দিন ধার্য রেখেছিলেন। তার আইনজীবী মতিউর রহমান জানান, তাহমিদের বিরুদ্ধে কোনো অপরাধ প্রমাণিত হয়নি। তাই বিচারক তাকে বেকসুর খালাস দিয়েছেন।

মামলার নথি থেকে জানা যায়, গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় ২০১৬ সালের ১ জুলাই রাতে জঙ্গিরা হামলা চালায়। ওই সময় তারা তিন বাংলাদেশিসহ ২০ জন জিম্মিকে ধারালো অস্ত্র দিয়ে হত্যা করে। পরদিন অপারেশন থান্ডারবোল্ড চালানো হয়। এতে পাঁচজন জঙ্গি নিহত হয়। অভিযানে এক জাপানি ও দুজন শ্রীলঙ্কানসহ ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়।

ওই ঘটনায় তাহমিদ হাসিব খানকে ওই বছর ১০ জুলাই  ও ২১ জুলাই কাউন্টার টেররিজম ইউনিট নোটিশ প্রদান করে মামলার ঘটনার বিষয়ে তথ্য প্রদান করতে বলেন। কিন্তু আসামি তাহমিদ নোটিশের কোন জবাব না দেওয়া এবং কাউন্টার টেররিজম ইউনিটের সামনে হাজির না হওয়ায় দণ্ডবিধির ১৭৬ ধারায় সরকারি কর্মচারীকে তথ্য প্রদান না করার অভিযোগে এই প্রসিকিউশন দাখিল করেন।

উল্লেখ্য, ২০১৬ সালের ৩ আগস্ট হলি আর্টিজানে হামলার ঘটনায় সন্দেহভাজন হিসেবে ফৌজদারী কার্যবিধির ৫৪ ধারায় গ্রেপ্তার হয় এই তাহমিদ। পরে দুই দফা ১৪ দিনের রিমান্ড মঞ্জুর হয়।

কিন্তু জড়িত থাকার বিষয়ে অভিযোগ প্রমাণিত না হওয়ায় কাউন্টার টেররিজম ইউনিটের পুলিশ ইন্সপেক্টর হুমায়ুন কবির তাকে ৫৪ ধারা থেকে অব্যাহাতির প্রদানের আবেদন করেন। ওই আবেদন অনুযায়ী, ২০১৬ সালের ৫ অক্টোবর আদালত তাকে অব্যাহতি দেন। এর আগে ওই বছর ২ অক্টোবর তিনি জামিন পান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!