• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দক্ষিণের ১০ জেলায় রোববার থেকে পরিবহন ধর্মঘট


চুয়াডাঙ্গা প্রতিনিধি ফেব্রুয়ারি ২৫, ২০১৭, ০৩:৪০ পিএম
দক্ষিণের ১০ জেলায় রোববার থেকে পরিবহন ধর্মঘট

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের বাসচালক জামির হোসেনের যাবজ্জীবন কারাদণ্ডের প্রতিবাদে আগামীকাল রোববার (২৬ ফেব্রুয়ারি) সকাল ৬টা থেকে খুলনা বিভাগের ১০ জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। খুলনা বিভাগীয় আঞ্চলিক সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি আজিজুল হক মিন্টু এ ঘোষণা দেন।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১০ টা থেকে দুপুর একটা পর্যন্ত যশোর চাঁচড়া মোড়ের পরিবহন শ্রমিক কার্যালয়ে অনুষ্ঠিত ১০ জেলার শ্রমিক নেতাদের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বক্তারা দাবি করেন, বাসচালক (চুয়াডাঙ্গা ডিলাক্স) জামির হোসেনের মামলা ৩০৪/খ ধারায় মামলা হওয়ার কথা। কিন্তু তা না করে বিচার হয়েছে ৩০৪/ক ধারায়। তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ার পরও বিচারক ‘বিশেষ মহলের’ চাপে তাকে শাস্তি দিয়েছেন।

শ্রমিক নেতারা জানান, শ্রমিকরা যাবজ্জীবন কারাদণ্ডের রায় মাথায় নিয়ে গাড়ি চালাবে না। ওইসময় শ্রমিকরা আন্দোলনের কঠোর কর্মসূচির দাবি জানাতে থাকেন। একপর্যায়ে উত্তেজিত শ্রমিকরা চেয়ার ছুঁড়তে থাকেন। সে সময় মঞ্চে থাকা নেতৃবৃন্দ মিটিংস্থল ছেড়ে যেতে বাধ্য হন। ২০ মিনিট পরে নেতৃবৃন্দ ফের মিটিংস্থলে এসে শ্রমিকদের শান্ত করেন এবং অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করেন।

সভায় বক্তব্য রাখেন, চুয়াডাঙ্গা জেলা বাস ট্রাক সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি এম জেনারেল ইসলাম ও সাধারণ সম্পাদক রিপন মন্ডল, জেলা ট্রাক ও ট্যাংক লরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ইসলাম উদ্দীন, ঝিনাইদের শ্রমিক নেতা সাগর হোসেন, সাতক্ষীরা শ্রমিক নেতা শাহীন উদ্দীন, যশোরের মোস্তফা কামাল, কালিগঞ্জের আনোয়ার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় ঢাকা আরিচা মহাসড়কে বাসের সঙ্গে সংঘর্ষে মাইক্রোবাস আরোহী তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন। ওই ঘটনায় বাস চালক চুয়াডাঙ্গা সদর উপজেলার আলুকদিয়া ইউনিয়নের দৌলাতদিয়াড় স্কুল পাড়ার মরহুম আব্দুর রহিমের ছেলে চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহন চালক জামির হোসেনকে জামির হোসেনকে গত বুধবার মানিকগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আল মাহমুদ ফায়জুল কবীর তার উপস্থিতিতে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!