• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দেশে দরিদ্র মানুষের সংখ্যা তিন কোটি


নিজস্ব প্রতিবেদক     অক্টোবর ২৯, ২০১৭, ০৫:৩৭ পিএম
দেশে দরিদ্র মানুষের সংখ্যা তিন কোটি

ঢাকা: দেশে এখনো তিন কোটি দারিদ্র সীমার নিচে বাস করে বলে জানিয়েছে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি বলেন, তিন কোটি গরীব মানুষ রয়েছে, যা মোট জনসংখ্যার ২২ শতাংশ। আমরা এ হার আরো কমিয়ে আনতে চাই। 

রোববার (২৯ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উন্নয়ন মেলা-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন এ মেলার আয়োজন করেছে, চলবে ৬ দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিকেএসএফের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, গবেষণা ও আইটি, সেবামূলক প্রতিষ্ঠানসহ মোট ৯০টি প্রতিষ্ঠানের ১৩৩টি স্টল এতে অংশ নিচ্ছে।

আগামী ২০২৪ সালের মধ্যে দেশকে দারিদ্রমুক্ত করার প্রত্যাশা ব্যাক্ত করে অর্থমন্ত্রী বলেন, সরকারের সব উন্নয়ন কার্যক্রমের লক্ষ্য হচ্ছে দারিদ্র দূরীকরণ। বর্তমান সরকার এ জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, ২৭ বছর আগে বৈদেশিক সহায়তা ও পরামর্শক ছাড়াই সরকারের নিজস্ব তহবিলের টাকা দিয়ে পিকেএসএফ প্রতিষ্ঠা হয়। পরে অবশ্য বৈদেশিক সহায়তা নেয়া হয়। তবে বিদেশি সহায়তায় শুরু থেকে যে প্রতিষ্ঠান পরিচালিত হয় তারাও দেশের উন্নয়নে কাজ করে।

এ সময় পিকেএসএফের প্রশংসা করে তিনি বলেন ২৭৭টি সহোযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে পিকেএসএফ দীর্ঘ ২৭ বছরে দারিদ্র দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!