• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘দেশে নয়, বোম্বেতে ফিল্ম নিয়ে কাজ করবে জাজ’


বিনোদন প্রতিবেদক ফেব্রুয়ারি ৬, ২০১৮, ০৫:১৯ পিএম
‘দেশে নয়, বোম্বেতে ফিল্ম নিয়ে কাজ করবে জাজ’

জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত সিনেমার পোষ্টার

ঢাকা: আর দেশে নয়, এবার কলকাতা ও বোম্বেতে ফিল্ম নিয়ে কাজ করবে আলোচিত প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়া। বাংলাদেশে আর সিনেমা  প্রযোজনা না করার সিদ্ধান্ত নিয়েছে তারা। বিষয়টি নিশ্চিত করেছেন জাজ মাল্টিমিডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা আলিমুল্লাহ খোকন।  

তিনি বলেন, ‘আমরা বাংলাদেশে ব্যবসা গুটিয়ে নিচ্ছি। এখানে আর চলচ্চিত্র নির্মাণ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনকি যৌথ প্রযোজনার ছবিও করব না। কলকাতায় আমাদের অফিস নেওয়া হবে। সেখানে নিয়মিত ছবি নির্মাণ করার ইচ্ছে আছে। এমনকি বোম্বেতেও আমরা কাজ করব।’ 

খোকন আরও বলেন, ‘বাংলাদেশের চলচ্চিত্রের অবস্থা এমনিতেই ভালো নয়। তার পরও আমরা উন্নত টেকনোলজি দিয়ে বিশ্ব মানের ছবি নির্মাণ করার চেষ্টা করেছি। যৌথ প্রযোজনার ছবি বানিয়ে মানসম্পন্ন ছবি উপহার দিয়েছি।

কিন্তু এখন যৌথ প্রযোজনার নীতিমালা যেভাবে করা হয়েছে তাতে আর ছবি নির্মাণ করা যাবে না। এছাড়া শুধু বাংলাদেশের টেকনিশিয়ান নিয়ে মান সম্পন্ন ছবি নির্মাণ করা সম্ভব নয়। যদি সিনেমা বানাতে না পারি, তবে তা ঘোষণা দিয়েই ছাড়া ভালো।’ 

সিনেমা হলে প্রজেক্টর ভাড়া দেওয়ার ব্যবসাতেই মনোযোগ দেবে জাজ। ‘প্রায় দেড় শত সিনেমা হলে আমাদের সেটাপ আছে, আর প্রজেক্টর আছে প্রায় আড়াইশ সিনেমা হলে, তা ছাড়া আমাদের ১৬টি সিনেমা হল আছে।

এখানে আমাদের হাজার কোটি টাকা লগ্নি করা হয়েছে। যে কারণে চাইলেও দুদিনে তা বন্ধ করে দেওয়া সম্ভব নয়। তবে আমাদের যেমন সারা দেশে আরো সিনেমা হল বাড়ানোর ইচ্ছে ছিল, তা আর করা হবে না। কিন্তু যেগুলো আছে তা আগের মতোই থাকবে। 

২০১২ সালে যখন ঢাকাই চলচ্চিত্রের বেহাল দশা তখন আগমন ঘটে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার। একই বছর এই প্রতিষ্ঠান থেকে ‘ভালোবাসার রং’ নামে ডিজিটাল সিনেমা নির্মিত হয়। এরপর জিজিটাল প্রজেকশন বসিয়ে দেশের কিছু হল ডিজিটাল করে সিনেমা মুক্তি দেয়। বতর্মানে ২৮৩টি প্রেক্ষাগৃহে প্রজেকশন বসিয়েছে এবং ১৬টি প্রেক্ষাগৃহ কিনেছে এই প্রযোজনা প্রতিষ্ঠান।

এ পর্যন্ত জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ৩০টি সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। এ ছাড়া নুরজাহান, ‘পাষাণ’, ‘পোড়ামন-টু’, ‘বেপরোয়া’সহ কয়েকটি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে।


সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!