• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দেশে সংকট, বিদেশে পাচার হচ্ছে বড় ইলিশ!


নিউজ ডেস্ক জুলাই ১৩, ২০১৭, ০৮:৪৩ পিএম
দেশে সংকট, বিদেশে পাচার হচ্ছে বড় ইলিশ!

ফাইল ফটো

ঢাকা: মাত্র এক সপ্তাহ আগেও বরিশাল মোকামে দিনে প্রায় পাঁচশ মন ইলিশ উঠেছে। এই ইলিশের সরবরাহ যখন আরো বাড়ার কথা, তখন বাজার হয়ে পড়েছে ইলিশ শূন্য।

ব্যবসায়ীদের অভিযোগ, বরিশালের মোকাম থেকে প্রচুর সংখ্যক বড় আকারের ইলিশ চোরাইপথে বিদেশে পাচার হয়ে যাচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, বরিশাল থেকে ইলিশ রপ্তানির অনুমতি পেলে চোরাইপথ বন্ধ হবে, শৃঙ্খলা আসবে ব্যবসায়।

২০১১ সাল থেকে সরকারি নির্দেশ অনুযায়ী বরিশাল থেকে ইলিশ রপ্তানি বন্ধ রয়েছে। রপ্তানিযোগ্য এসব ইলিশ কালোবাজারে বিদেশে পাচার হচ্ছে অভিযোগ ব্যবসায়ীদের। এখন উৎপাদন বাড়ায় ইলিশ রপ্তানির দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

বরিশালের মাছ ব্যবসায়ী জহির শিকদার বলেন, বিভিন্নভাবে চোরাইপথে ইলিশ মাছ বিদেশে যাচ্ছে। কিন্তু বৈধভাবে ইলিশ রপ্তানির অনুমতি পেলে সুশৃঙ্খলভাবে ইলিশ সরবরাহ করতে পারবো।

বরিশাল বরফ কল মালিক সমিতির ম্যানেজার কাজি হায়দার বলেন, বরিশোলে আগে আটটি বরফ কল ছিলো এখন মাত্র তিনটি চালু রয়েছে। অন্যগুলো মাছের অভাবে বন্ধ রয়েছে। এভাবে চলতে থাকলে বরফ কলের ব্যবসা ভবিষ্যতে থাকবে না।

এছাড়াও বরিশালে ইলিশ সংরক্ষণের জন্য ভালো ব্যবস্থা না থাকায় আরো বেশি মাছের আকাল দেখা দিয়েছে বলে জানিয়েছেন মাছ বিক্রেতারা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!