• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দেড়শ কোটি টাকা ভ্যাট ফাঁকি!


বিশেষ প্রতিনিধি জুলাই ১, ২০১৮, ০১:৫৭ পিএম
দেড়শ কোটি টাকা ভ্যাট ফাঁকি!

ঢাকা: আবারো ভ্যাট ফাঁকিতে অভিযুক্ত গ্লোব গ্রুপ অব কোম্পানির সহযোগি প্রতিষ্ঠান এএসটি বেভারেজ লিমিটেড। কোম্পানিটির হিসাব নিরীক্ষা করে প্রায় দেড়শ কোটি টাকা ভ্যাট ফাঁকির তথ্য পেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। এখন টাকা আদায়ে দাবিনামা জারির প্রস্তুতি চলছে।

প্রায় এক যুগ ধরে কোমল পানীয় ও এনার্জি ড্রিংক উৎপাদন করছে গ্লোব গ্রুপ অব কোম্পানির সহযোগি প্রতিষ্ঠান এ এস টি বেভারেজ লিমিটেড। ম্যাঙ্গোলি, ইউরো লেমন, ইউরো কোলা, রয়েল টাইগার, ফিজাপসহ প্রতিষ্ঠানটির বেশকিছু পণ্য দ্রুত জনপ্রিয় হয়।

গোপন তথ্যের ভিত্তিতে গত মার্চে রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় প্রধান কার্যালয়ে ও নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের কারখানায় একসাথে অভিযান চালায় ভ্যাট গোয়েন্দারা। কোম্পানির আয়-ব্যয়ের নথি পর্যালোচনা করে ব্যাপক অনিয়মের তথ্য পায় তারা। গোয়েন্দা প্রতিবেদন বলছে, ভ্যাট ফাঁকি দিতেই প্রতিষ্ঠানটি কাঁচামাল, পণ্য ক্রয়-বিক্রয় তথ্য রেজিস্টারে সঠিকভাবে লিপিবদ্ধ করেনি।

গোয়েন্দা প্রতিবদেনে বলা হয়, ভ্যাট রেজিস্টারে উল্লেখ করা হয়নি, তিন মাসে এমন লেনদেনের পরিমাণ প্রায় ৯৮২ কোটি টাকা। ১৫ শতাংশ হারে এতে ১৪৭ কোটি টাকার বেশি ভ্যাট ফাঁকি দিয়েছে প্রতিষ্ঠানটি। মাত্র তিন মাসে বিপুল এই অর্থ ফাঁকি দেয়ার ঘটনায় বিস্মিত এনবিআর কর্মকর্তারা।

এসব অভিযোগের বিষয়ে বক্তব্য জানতে যোগযাযোগ করা হয় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হারুন অর রশিদের সঙ্গে।ক্যামেরায় কথা বলতে রাজি না হলেও অভিযোগ অসত্য দাবি করেন তিনি।

গত বছরও এই প্রতিষ্ঠানের নথি নিরীক্ষা করে দুই কোটি টাকা ফাঁকি আদায় করে এলটিইউ ভ্যাট। এরপরই কোম্পানিটিকে ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করে তারা।


সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!