• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নতুন ৭৬ দলের আবেদনপত্র ভুলেভরা!


বিশেষ প্রতিনিধি মার্চ ৯, ২০১৮, ০৭:১০ পিএম
নতুন ৭৬ দলের আবেদনপত্র ভুলেভরা!

ঢাকা: নতুন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য একটি দলও নির্বাচন কমিশনে (ইসি) ত্রুটিমুক্ত আবেদন জমা দিতে পারেনি। আবেদন করা ৭৬টি রাজনৈতিক দলের কাগজপত্রে কমবেশি ত্রুটি পেয়েছে এ সংক্রান্ত কমিটি। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে। 

সূত্র জানায়, দলগুলোর আবেদনের বেশিরভাগ অসম্পূর্ণ। কোনোটিতে পর্যাপ্ত তথ্য-উপাত্ত নেই। আবার কোনো দল আবেদনপত্রের সঙ্গে নির্দিষ্ট ফি জমা দেয়নি। আবার কোনো কোনো দল অন্যের গঠনতন্ত্রের নাম পরিবর্তন করে নিজের বলে জমা দিয়েছে।

বৃহস্পতিবার (০৮ মার্চ) বিকেলে দলের আবেদন যাচাই-বাছাই সংক্রান্ত কমিটি বৈঠক করে। ওই বৈঠকে রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা অনুযায়ী, দলগুলোকে ত্রুটি সংশোধনের জন্য ১৫ দিনের জন্য সময় দেয়ার সুপারিশ করেছে।

সূত্র আরও জানায়, প্রাথমিক যাচাই-বাছাইয়ে যেসব দল নিবন্ধন উপযোগী হিসেবে চিহ্নিত করা হবে, সেগুলোর মাঠ পর্যায়ের কার্যালয় ও কমিটি রয়েছে কি না তা খতিয়ে দেখবে কমিশন।

এরপর নিবন্ধন শর্ত পূরণকারীর দলগুলোর খসড়া তালিকা প্রকাশ করা হবে। ওই সব দলের ওপর দাবি-আপত্তি শেষে নিবন্ধন দেয়া হবে। তবে প্রাথমিক বাছাইয়ে মোটামুটি কাগজপত্র পাওয়া গেছে, এমন দলের সংখ্যা খুবই সামান্য। এ সংখ্যা পাঁচটির অধিক হবে না বলে জানা গেছে।

ইসির উপ-সচিব মো. আব্দুল হালিম খান বলেন, যাচাই-বাছাই শেষে দলগুলোর মাঠপর্যায়ের কমিটি ও অফিসের খোঁজ নেয়া হবে।

নিবন্ধিত একটি দলের প্রতীক চেয়ে নতুন দু’টি দল আবেদন করেছে। এছাড়া মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ আল-কোরআন, বিএনপির দলীয় প্রতীক ধানের শীষের মতো দেখতে গমের শীষ ও গমের ছড়া, আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকার মতো দেখতে পানির জাহাজ প্রতীক চেয়েও আবেদন করেছে কয়েকটি দল।

গতবছরের ৩০ অক্টোবর ইসি নতুন দলের নিবন্ধনের জন্য আবেদন চেয়ে গণবিজ্ঞপ্তি জারি করে। আবেদনের শেষ দিন ছিল ৩১ ডিসেম্বর।

সোনালীনিউজ/জেডআরসি/জেএ

Wordbridge School
Link copied!