• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নাটক নিয়ে ব্যস্ত কবরী


বিনোদন প্রতিবেদক আগস্ট ৭, ২০১৬, ১২:১৭ পিএম
নাটক নিয়ে ব্যস্ত কবরী

ষাটের দশকের জনপ্রিয় চিত্রনায়িকা সারাহ বেগম কবরী চলচ্চিত্র ছেড়ে নাটক নিয়ে ব্যস্ত হয়ে উঠেছেন। বর্তমানে তিনি ১৩ পর্বের একটি ধারাবাহিক নাটকের কাজ করছেন। এর শিরোনাম ‘আবার আসিব ফিরে’। পাশাপাশি কোরবানি ঈদকে সামনে রেখে 'ভালো থেক' শীর্ষক একটি একক নাটক নির্মাণ করেছেন।

এ প্রসঙ্গে কবরী জানিয়েছেন, ‘আবার আসিব ফিরে’ ধারাবাহিকটি অচিরেই চ্যানেল আইতে প্রচারিত হবে। পরিচালনার পাশাপাশি তিনি এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ও করেছেন। অন্যান্য চরিত্রে রয়েছেন সোহেল রানা, রিয়াজ ও অহনা। অন্যদিকে ‘ভালো থেক’ শীর্ষক নাটকটি রচনা করেছেন আকাশ। এতে অভিনয় করেছেনথ রিয়াজ, সুমাইয়া শিমু, ঈশিকা প্রমুখ। তবে এতে কবরী অভিনয় করেননি।

এদিকে কবরী এখন চলচ্চিত্র থেকে দূরে রয়েছেন। কিছুদিন আগে তিনি ‘এই তুমি সেই তুমি’ শিরোনামে একটি ছবি নির্মাণের ঘোষণা দিয়েছিলেন। বর্তমানে ছবিটির কাজ বন্ধ রয়েছে। আর্থিক সংকট, ব্যক্তিগত ব্যস্ততা ও সার্বিক পরিস্থিতির কারণে এর কাজ শুরু করতে পারছেন না।

এ প্রসঙ্গে কবরী বলেন, ‘সত্যি বলতে কী নাটক আর চলচ্চিত্রের মধ্যে বেশ পার্থক্য রয়েছে। একটি চলচ্চিত্র নির্মাণের সঙ্গে অনেক দায়দায়িত্ব জড়িত। তাই আমি চলচ্চিত্রটির নির্মাণ শুরু করে আবার বন্ধ করে রাখতে চাই না। যখন শুরু করব যেন একবারেই তা শেষ করতে পারি, সেভাবেই ধীরে ধীরে প্রস্তুতি নিচ্ছি। এই ছবির জন্য নায়ক আরেফিন শুভকে চূড়ান্ত করে রেখেছি। এর বেশি আপাতত ছবিটি নিয়ে কিছু বলতে পারছি না।’

কবরী আরো বলেন, ‘আমি এমন একটি ছবি বানাতে চাই, যে ছবি বাংলাদেশের মানুষের কথা বলবে। কবরী তার ছবির গল্পের ভাবনা সম্পর্কে জানিয়েছেন, দুই প্রজন্মের দুই জুটি নিয়ে 'এই তুমি সেই তুমি'র গল্প এগিয়ে যাবে। এর মধ্যে একটি জুটি হচ্ছে কবরী ও আলমগীর। আরেকটি জুটি আরেফিন শুভ এবং কলকাতার একটি মেয়ে। ‘এই তুমি সেই তুমি’ ছবির গল্প, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন কবরী নিজেই।

‘আয়না’ শীর্ষক চলচ্চিত্র কবরী পরিচালিত প্রথম ছবি। এটি দর্শক মহলে বেশ প্রশংসিত হয়েছে। এরপর তাকে আর পরিচালনায় দেখা যায়নি।

উল্লেখ্য, কবরী অভিনীত প্রথম ছবি ‘সুতরাং’ ১৯৬৪ সালে মুক্তি পেয়েছিল। এরপর পেরিয়ে গেছে ৫০ বছর। এই সময়ের মধ্যে ‘হীরামন’, ‘ময়নামতি’, ‘চোরাবালি’, ‘পারুলের সংসার’, ‘বিনিময়’, ‘আগন্তুকে’র পাশাপাশি জহির রায়হানের উর্দু ছবি ‘বাহানা’ এবং প্রখ্যাত চিত্রনির্মাতা ঋত্বিক ঘটকের ‘তিতাস একটি নদীর নাম’সহ দেড় শতাধিক ছবিতে অভিনয় করেছেন। তিনি চলচ্চিত্র পরিচালনার পাশাপাশি প্রযোজনাও করেছেন। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই
 

Wordbridge School
Link copied!